ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে যাচ্ছে ‘অটো ড্রেন ক্লিনার’

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, জুন ২৪, ২০২১
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে যাচ্ছে ‘অটো ড্রেন ক্লিনার’ অনুদানের টাকা গ্রহণ করছেন ওবায়েদুল ইসলাম। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: তরুণ উদ্ভাবক ওবায়েদুল ইসলামের ‘অটো ড্রেন ক্লিনার' জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষের কাছে পাঠানো হচ্ছে।

একইসঙ্গে জাদুঘর কর্তৃপক্ষ প্রযুক্তিটি দেখে গ্রহণ করলে জাতীয়ভাবে এই প্রযুক্তি ব্যবহারের উপযোগিতা পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছেন বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমীনুল ইসলাম।

তিনি জানান, ওবায়েদুল ইসলামের সর্বাত্মক সহায়তা জেলা প্রশাসন থেকে করা হচ্ছে। জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার স্যারের নির্দেশে এই উদ্ভাবককে আর্থিক অনুদান দেওয়া হয়েছে। এছাড়া জেলা প্রশাসক স্যার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক স্যারের সঙ্গে কথা বলেছেন। লকডাউন শিথিল হলে ওবায়েদুল ইসলামের অটো ড্রেন ক্লিনার প্রযুক্তি বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক কাছে পাঠানো হবে। এজন্য জেলা প্রশাসন থেকেই ওবায়েদুল ইসলামকে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হবে। সেখানে প্রযুক্তিটি প্রদর্শনের পরের সিদ্ধান্ত জাদুঘর কর্তৃপক্ষ নেবেন।

ওবায়েদুল ইসলাম জানান, উপজেলা প্রশাসন থেকে বুধবার (২৩ জুন) আমাকে ৩০ হাজার টাকা অনুদান দিয়েছেন। অনুদান পেয়ে ভালো লাগছে। কাজের দায়িত্ব ও উৎসাহ আরও বেড়ে গেল।

তিনি আশা প্রকাশ করেন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষকে প্রযুক্তিটি প্রদর্শন করতে পারলে আমার বিশ্বাস জাতীয়ভাবে এই প্রযুক্তি গৃহীত হবে।

এর আগে গত ১ জুন বাংলানিউজে ‘অটো ড্রেন ক্লিনার’ জনবল ছাড়াই পরিষ্কার করবে শহরের ড্রেন’ শিরোনামে ওবায়েদুল ইসলামের উদ্ভাবিত প্রযুক্তি নিয়ে খবর প্রকাশ করে। এরপরই নজরকাড়ে জেলা প্রশাসনের। জেলা প্রশাসন ওবায়েদুল ইসলামের উদ্ভাবতি প্রযুক্তি দেখে সার্বিক সহায়তার দায়িত্ব নেন।

বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের মধ্যম পাংশা গ্রামের বাসিন্দা মোসাম্মৎ আলেয়া বেগমের ছেলে ওবায়েদুল ইসলাম থাকেন মামা অবসরপ্রাপ্ত সেনাসদস্য আবদুল জলিল শরীফের বাড়িতে। শিশু বয়সে মা-বাবার মধ্যে বিচ্ছেদ হলে মামা বাড়িতে থেকেই লেখাপড়া করেন। তিনি বাবুগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কারিগরি বিভাগের জেনারেল মেকানিকস ট্রেড থেকে এসএসসি ভোকেশনাল এবং খুলনার ম্যানগ্রোভ ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং শেষ করেছেন।

তার উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার স্বয়ংক্রিয়ভাবে ড্রেন পরিষ্কার করবে। একইসঙ্গে ড্রেনের ময়লা ও পানি আলাদা করে রাখবে। এই প্রযুক্তি ব্যবহার করে শহরের ড্রেন পরিষ্কার করতে একজন জনবলেরও দরকার হবে না। আর পুরো প্রকল্পটি চলবে সৌরবিদ্যুতের মাধ্যমে।

বাংলা‌দেশ সময়: ০৭৫২ ঘণ্টা, জুন ২৪, ২০২১
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa