ঢাকা, রবিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে ৭ দিনের আয়ে স্মার্টফোন, সব থেকে সস্তা সিম্ফোনি জি২০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জুন ২২, ২০২১
বাংলাদেশে ৭ দিনের আয়ে স্মার্টফোন, সব থেকে সস্তা সিম্ফোনি জি২০

ঢাকা: বাংলাদেশে একটি স্মার্টফোন কিনতে একজন নাগরিককে নূন্যতম সাত দিন কাজ করতে হবে। নূন্যতম মজুরিতে সাত দিন কাজ করে সেই নাগরিক সিম্ফোনি জি২০ মডেলের ইন্টারনেট সংযোগ-সুবিধা সম্বলিত স্মার্টফোন কিনতে পারবেন।

এশিয়ার মধ্যে স্মার্টফোনের সর্বনিম্ন দামের দিক থেকে দ্বিতীয় ও আয়ের হিসেবে ক্রয় ক্ষমতার দিক থেকে পঞ্চম অবস্থানে আছে বাংলাদেশ।

সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন প্রকাশিত এক প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য। বিশ্বজুড়ে ইন্টারনেটকে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসতে কাজ করে যাওয়া এ ফাউন্ডেশন বলছে, নূন্যতম মজুরি পাওয়া বাংলাদেশের একজন নাগরিক সর্বনিম্ন সাত দিন কাজ করলেই একটি স্মার্টফোন কিনতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশে বিক্রি হওয়া স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে সবচেয়ে কমদামি ব্র্যান্ড হচ্ছে সিম্ফোনি। এ ব্র্যান্ডের জি২০ মডেলের হ্যান্ডসেট কিনতে পারবেন ওই গ্রাহক। বাংলাদেশের বাজারে ডিভাইসটির দাম দেখানো হয়েছে দুই হাজার ৯০০ টাকা।

বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের ৭০টি দেশের ওপর এ গবেষণা করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে দেখা যায়, বতসোয়ানায় মাত্র দুই দিন কাজ করে সেখানকার একজন নাগরিক একটি স্মার্টফোন কিনতে পারেন। দেশটিতে স্মার্টফোনের সর্বনিম্ন মূল্য ২৬ মার্কিন ডলারের কিছু বেশি।

বৈশ্বিক হিসেবে বতসোয়ানার পরেই এবং এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে আছে চীন। দেশটিতে মাত্র তিন দিন কাজ করেই একটি স্মার্টফোন কেনা যায়। তবে সেখানে সর্বনিম্ন স্মার্টফোনের দাম ৫৫ ডলার ৩৭ সেন্ট। তিন দিনের কাজে স্মার্টফোন কিনতে পারা এশিয়ার অন্য দেশগুলো হচ্ছে তুরস্ক, শ্রীলংকা, ফিজি ও ভিয়েতনাম। আর সাত দিনের কাজে স্মার্টফোন কিনতে পারা দেশগুলোর মধ্যে বাংলাদেশের সঙ্গে আছে সলোমন আইল্যান্ড। তবে প্রতিবেশী দেশ ভারতে সর্বনিম্ন দামের একটি স্মার্টফোন কিনতে হলে সেখানে কাজ করতে হবে অন্তত ৬৩ দিন। দেশটিতে সর্বনিম্ন কনফিগারেশনের স্মার্টফোনের দামও এশিয়ার মধ্যে সব থেকে বেশি ৩৪৬ মার্কিন ডলার।

অন্যদিকে একটি স্মার্টফোন কিনতে সব থেকে বেশি দিন কাজ করতে হবে যে দেশটিতে সেটি হচ্ছে সিয়েরা লিয়ন। ১৯৪ দিন কাজ করলে সেখানে একটি স্মার্টফোন কেনা যাবে।

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, জুন ২২, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa