ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

‘আইটি ক্যাডার সার্ভিস’ থাকা উচিত: মোস্তাফা জব্বার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, জুন ২০, ২০২১
‘আইটি ক্যাডার সার্ভিস’ থাকা উচিত: মোস্তাফা জব্বার

ঢাকা: ডিজিটাল প্রযুক্তিখাতে বিশেষায়িত জনবলের প্রয়োজনীতা তুলে ধরে আইটি ক্যাডার সার্ভিস থাকা উচিত বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

রোববার (২০ জুন) ঢাকায় বিটিসিএল কল্যাণ তহবিল থেকে বিটিসিএল কর্মচারীদের সন্তানদের জন্য শিক্ষা অনুদান বিতরণ উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিদ্যমান টেলিকম ক্যাডার সার্ভিসের সঙ্গে আইটি সংযুক্ত করে এ সার্ভিসটিকে যুগোপযোগী করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, প্রযুক্তির যুগে প্রযুক্তিতে পিছিয়ে থাকা যাবে না।

মোস্তাফা জব্বার বলেন, ভবিষ্যতের শিল্প কারখানা হবে ফাইভ-জি প্রযুক্তি নির্ভর। শিল্প কারখানা যেমন এ প্রযুক্তির মাধ্যমে চলবে তেমনি কারখানা থেকে ডিজিটাল পণ্যও উৎপাদন হবে। আর সেই লক্ষ্যে দেশের সব অর্থনৈতিক অঞ্চল ফাইভ-জি সংযোগের আওতায় আনার জন্য কাজ চলছে।

দক্ষ ও উপযোগী মানবসম্পদ তৈরির জন্য সহায়ক ভূমিকা রাখার প্রয়োজনীয়তা তুলে ধরে তিনি বলেন, টেলিকম খাতের জন্য ভবিষ্যৎ সংকটের নাম দক্ষ মানবসম্পদ। সাধারণ শিক্ষা প্রয়োজনীয় মানবসম্পদ তৈরি করছে না। টেলিকমখাতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনে ভবিষ্যতে কল্যাণ তহবিল থেকে সহযোগিতা করার উদ্যোগ নিতে হবে।

মোস্তাফা জব্বার বিটিসিএলকে সময়ের প্রয়োজনে আরও উদ্ভাবনী হওয়ার তাগিদ দিয়ে বলেন, প্রচলিত শিক্ষার সঙ্গে নতুন প্রযুক্তি সংযুক্তির ব্যবস্থা করতে না পারলে উদ্দেশ্য সফল হবে না। বিটিসিএল পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ডিজিটাল শিক্ষা বিস্তারে আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, ফলপ্রসূ উদ্যোগ গ্রহণের ফলে বিটিসিএল আজ ঘুরে দাঁড়াচ্ছে। জিপনসহ বিটিসিএলের আধুনিক টেলিযোগাযোগ সেবায় নতুন মাত্রায় উপনীত হয়েছে। তিনি বিটিসিএলসহ টেলিযোগাযোগ বিভাগের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক তৈরিতে আরও জোরালো ভূমিকা পালন করার নির্দেশ দেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল মতিন, বিটিআরটি চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার ও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিটিসিএল কেন্দ্রীয় কার্যালয়ের ১৭২ জন কর্মচারীর সন্তানদের মধ্যে শিক্ষা অনুদান বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, জুন ২০, ২০২১
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa