ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন ভার্চ্যুয়াল জগতের সঙ্গে পরিচয় করিয়ে দেবে অপোর সাইবাররিয়েল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জুন ২০, ২০২১
নতুন ভার্চ্যুয়াল জগতের সঙ্গে পরিচয় করিয়ে দেবে অপোর সাইবাররিয়েল

ঢাকা: ভার্চ্যুয়ালি মানুষের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতে অপো নিয়ে এসেছে সাইবাররিয়েল এআর (অগমেন্টেড রিয়েলিটি) নামে নতুন অ্যাপ্লিকেশন। অপোর নিজস্ব এআই ইঞ্জিন দিয়ে তৈরি এ অ্যাপ্লিকেশন মানুষকে ‘অগমেন্টেড রিয়েলিটি’-এর স্বাদ দেবে।

অগমেন্টেড রিয়েলিটি ভার্চ্যুয়াল রিয়েলিটির ধারণাকেই আরও বাস্তব রূপ দেয়। এখানে কৃত্রিম কোনো জগৎ নয় বরং বাস্তব জগৎকেই আপনার কল্পনার জায়গা বানিয়ে দেওয়া হয়।

অপো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআাই) ও অগমেন্টেড রিয়েলিটির যৌথ সমন্বয়ে সবার জন্য ধারণক্ষম একটি প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করে যাচ্ছে। নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়ানোর জন্যই সাইবাররিয়েল অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে অপো।

এ প্রযুক্তির মাধ্যমে আগের যেকোনো সময়ের চেয়ে চারগুণ বেশি গতিতে ছবি স্ক্যান করা যাবে। ঘণ্টায় ১২ হাজারের বেশি ছবি স্ক্যান করতে সক্ষম এ প্রযুক্তি যেকোনো ফ্ল্যাগশিপ স্টোরকে থ্রিডি রূপে পরিণত করতে এর সময় লাগে মাত্র কয়েক ঘণ্টা। অপোর নিজস্ব যে এআই প্ল্যাটফর্ম রয়েছে সেটি যেকোনো ছবিকে সুন্দর করে শর্ট ফ্রেমে রিয়েল টাইম থ্রিডিতে পরিণত করে। এছাড়া অপো নিজস্ব এআই এডিটিং টুলও তৈরি করেছে।

গত এপ্রিলে প্রথমবারের মতো অপোর বেইজিং উকেসং ও গুয়াংঝাং ঝেংজিয়াং প্লাজার ফ্লাগশিপ স্টোরে আসা দর্শকরা এ প্রযুক্তি ব্যবহার করেন। ৪ মিটার লম্বা ফাইন্ড এক্স৩ প্রো ফোনের মাধ্যমে সাইবার রিয়েল প্রযুক্তির অভিজ্ঞতা লাভ করেন যেখানে দেখা যায় আকাশ থেকে ফোনটি দর্শকদের হাতে ধীরে ধীরে পড়ছে।

ইনডোর পজিশনিং ঠিক করার জন্য অপো সাইবাররিয়েলে বেশি কিছু প্রযুক্তি যুক্ত করেছে। এআই ও ক্লাউড কম্পিউটিংয়ের সমন্বয় করে অপো ৬ডিওএফ পোজ তৈরি করেছে, যার মাধ্যমে দর্শক যেকোনো দিক ও অবস্থান থেকে এআর ভিজ্যুয়াল দেখতে পারেন। এমনকি ৩৬০ ডিগ্রি কোণে লক্ষ্যবস্তুতে হাঁটতেও পারবেন। সর্বোপরি অতীতের যেকোনো সময়ের চেয়ে সাইবাররিয়েল আরও বেশি শক্তিশালী ও কর্মক্ষম।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুন ২০, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।