ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

গোপনীয়তা নীতি নিয়ে বিশ্বজুড়ে হোয়াটস অ্যাপের প্রচারণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, জুন ১৫, ২০২১
গোপনীয়তা নীতি নিয়ে বিশ্বজুড়ে হোয়াটস অ্যাপের প্রচারণা ...

ঢাকা: গোপনীয়তা নীতি তথা প্রাইভেসি পলিসি সম্পর্কে ব্যবহারকারীদের আরও বিস্তারিত জানাতে বিশ্বজুড়ে বিজ্ঞাপনী প্রচারণা শুরু করেছে হোয়াটস অ্যাপ।

নিজেদের প্রাইভেসি পলিসিতে সর্বশেষ পরিবর্তন আনার পর ফেসবুক মালিকানাধীন তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের মাধ্যম হোয়াটস অ্যাপের এটিই প্রথম কোনো বিজ্ঞাপনী প্রচারণা।

গেল মে মাসে ব্যবহারকারীদের একরকম বাধ্য করা হয় হোয়াটস অ্যাপের নতুন প্রাইভেসি পলিসি মেনে নেওয়ার জন্য। নতুন নীতি মেনে না নিলে পুরনো ব্যবহারকারীদের একাউন্ট মুছে না ফেললেও সেগুলোর বেশিরভাগ সেবাই হোয়াটস অ্যাপে আর ব্যবহার করতে পারতেন না তারা।

তবে এমন নীতির প্রস্তাবনা আসার পর থেকে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয় হোয়াটস অ্যাপকে নিয়ে। অনেকেই হোয়াটস অ্যাপ বাদ দিয়ে অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মও ব্যবহার শুরু করে দেন। এমনই প্রেক্ষাপটে ব্যবহারকারীদের নতুন এই নীতি সম্পর্কে আরও বিস্তারিতভাবে জানাতে এবং তাদের কাছে এই নীতির ইতিবাচক দিকগুলো তুলে ধরতে বিশ্বব্যাপী বিজ্ঞাপনী প্রচারণা শুরু করেছে হোয়াটস অ্যাপ।

সম্প্রতি যুক্তরাজ্য ভিত্তিক স্কাই নিউজের এক প্রতিবেদনে এমনই তথ্য পাওয়া যায়।

হোয়াটস অ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট বলেন, গোপনীয়তা এবং এনক্রিপশনের সুবিধাগুলো ব্যবহারকারীদের কাছে সরাসরি পৌঁছে দেওয়ার জন্যই আমরা এমন পরিকল্পনা করেছি। আমরা মূলত যেটা করতে যাচ্ছি সেটা হচ্ছে যে, আমরা এন্ড-টু-এন্ড এনক্রিপশন কিছু বিষয় নেবো যেগুলো পড়া যায় না এবং পরবর্তীতে সেগুলো ব্যবহারকারীদের কাছে রূপান্তর করে দেবো। ব্যবহারকারীদের কাছে আমাদের গোপনীয়তা এবং এনক্রিপশন বিষয়ক যে অঙ্গীকার রয়েছে সেটিতে এই বিষয়টি প্রভাব ফেলতে পারে। তবে বিশ্বের কিছু জায়গায় নতুন নীতি যে ধরনের আক্রমণের শিকার হচ্ছে তার জন্য ব্যবহারকারীদেরকে এই নীতি সম্পর্কে আরও জানানোটাই আমাদের উদ্দেশ্য।

কিছু ব্যবহারকারীদের মধ্যে নতুন নীতি নিয়ে বিভ্রান্তি থেকে যাবে বলে জানিয়েছেন উইল ক্যাথকার্ট। তবে হোয়াটস অ্যাপসহ পুরো ফেসবুক পরিবার ব্যবহারকারীদের যেসব সুবিধা দিতে পারে তার জন্য নতুন নীতি মেনে চলা গুরুত্বপূর্ণ বলেও মনে করেন তিনি।

উইল বলেন, আমরা মনে করি এটা খুবই স্পর্শকাতর একটা টুলস হবে সবার জন্যই তবে বিশেষ করে সাংবাদিক, অধিকার কর্মী এবং অনুসন্ধাকারীদের জন্য। এটা হ্যাকিং থেকে মানুষদের রক্ষা করবে, প্রতারণা থেকে রক্ষা করবে এবং সর্বোপরি মানুষদের পরিচয় চুরি হওয়া থেকে রক্ষা করবে।

হোয়াটস অ্যাপ জানিয়েছে, বিশ্বজুড়ে তাদের এই বিজ্ঞাপনী প্রচারণার মাধ্যম হিসেবে অনলাইন প্ল্যাটফর্ম, রেডিও, টিভি, আউটডোর ডিজিটাল ইউনিট ব্যবহার করা হবে।

প্রসঙ্গত, গেল মে মাস থেকে ব্যবহারকারীদের জন্য নতুন নীতি মেনে নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক করে হোয়াটস অ্যাপ। এই নীতির ফলে আগের তুলনায় ব্যবহারকারীদের অধিক তথ্য ফেসবুক ও ইন্সটাগ্রামের সঙ্গে বিনিময় করতে পারবে হোয়াটস অ্যাপ। তবে সেই তথ্যগুলো ঠিক কী কী ধরনের সে বিষয়টি এখনও খোলাসা করেনি হোয়াটস অ্যাপ। তবে প্ল্যাটফর্মটি বলছে, ব্যবহারকারীদেরকে আগের তুলনায় আরও বেশি সুবিধা দিতে এবং বিশ্বব্যাপী ব্যবসায়িক কার্যক্রম বিস্তারের অংশ হিসেবে এমন নীতি নিয়েছে হোয়াটস অ্যাপ।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, জুন ১৫, ২০২১
এসএইচএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa