ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

অনলাইন স্বাস্থ্যসেবায় ফেসবুকের জোট গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ১১, ২০২১
অনলাইন স্বাস্থ্যসেবায় ফেসবুকের জোট গঠন

ঢাকা: অনলাইন স্বাস্থ্যসেবাকে অবহেলিত মানুষদের জন্য আরও সহজলভ্য করতে জোট গঠন করেছে বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য ও কারিগরি সংস্থা ও পেশাজীবী এবং বিশেষজ্ঞ ও গবেষকরা থাকছেন এই জোটে।

ফেসবুকের স্বাস্থ্য বিভাগের প্রধান ক্যাং জিং জিন সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানান।

ক্যাং বলেন, ফেসবুক প্রযুক্তি, স্বাস্থ্য খাত, বৈশ্বিক উন্নয়ন এবং অ্যাকাডেমিয়ানদের সঙ্গে নিয়ে অনলাইন স্বাস্থ্য ব্যবস্থার আরও উন্নয়নে অংশীদার গঠন করছে। এসব অংশীদারদের মধ্যে ফেসবুক ছাড়াও আরও আছে বে এরিয়া গ্লোবাল হেলথ এলায়েন্স, সিডিসি ফাউন্ডেশন, এমআইটি ইনিশিয়েটিভ অন ডিজিটাল ইকোনমি, মার্ক, সাবিন ভ্যাক্সিন ইনস্টিটিটিউট, লন্ডন স্কুল অব হাইজেন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের টীকা প্রকল্প, বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে মার্ক এবং ফেসবুক ২০ মিলিয়ন মার্কিন ডলার করে এই জোটে অনুদান দেবে।

লন্ডন স্কুল অব হাইজেন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের টীকা প্রকল্পের প্রধান হেডি লারসন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম খুবই শক্তিশালী এবং প্রতিনিয়ত বিকাশমান একটি প্ল্যাটফর্ম যেটি সারাবিশ্বে মানুষের মতামত এবং আচরণ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অনলাইনে স্বাস্থ্য যোগাযোগ বিষয়ে অধিকতর বিষয় এবং বিশ্ব কমিউনিটি স্বাস্থ্যখাতের উন্নয়নে সামাজিক যোগাযোগ মাধ্যমকে কীভাবে ব্যবহার করতে পারে সেই বিষয়গুলো বুঝতে এই জোট আমাদের সাহায্য করবে।

এদিকে এই জোট ভ্যাকসিন কনফিডেন্স ফান্ড নামে একটি তহবিল গঠন করবে যা স্বাধীন থাকবে। কোভিড-১৯ টীকা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে বিশ্বাস আনতে এবং তাদের টীকাদানে সহায়তা করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্মগুলো যেন সর্বোচ্চ সাহায্য করতে পারে সেটিই এই তহবিল গঠনের মূল উদ্দেশ্য বলে জানায় ফেসবুক। এই তহবিল থেকে বিভিন্ন সংস্থা ও গবেষকদের অনুদান দেওয়া হবে।

আর এ ধরনের গবেষণা থেকে যে তথ্য-উপাত্ত পাওয়া যাবে সেগুলো দ্রুত জনসমক্ষে আনা হবে বলেও জানায় ফেসবুক। এর অংশ হিসেবে শুরুতেই সাবিন ভ্যাকসিন ইনস্টিটিটিউট এবং বে এরিয়া গ্লোবাল হেলথ এলায়েন্সকে অনুদান দিচ্ছে ফেসবুক। এই অনুদান দিয়ে আগামী মাসগুলোতে বেশ কয়েকটি কমিউনিটি ভিত্তিক আলোচনা পর্ব আয়োজন করবে সংস্থাগুলো।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুন ১১, ২০২১
এসএইচএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa