ঢাকা, শনিবার, ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১, ০৮ জিলকদ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

স্থানীয় কমিউনিটির জন্য এলো ফেসবুক নেইবারহুড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, মে ৭, ২০২১
স্থানীয় কমিউনিটির জন্য এলো ফেসবুক নেইবারহুড

ঢাকা: স্থানীয় কমিউনিটিগুলোর মধ্যে যোগাযোগ স্থাপন ও সহজ করার জন্য ‘নেইবারহুড’ নামে নতুন একটি ফিচার নিয়ে এসেছে ফেসবুক। ফেসবুক অ্যাপের মধ্যেই থাকা এই ফিচারের মাধ্যমে একজন ব্যবহারকারী তার প্রতিবেশীদের পাশাপাশি স্থানীয় বিভিন্ন কমিউনিটি বা গ্রুপের সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারবেন।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এই ফিচারের ঘোষণা দেয় ফেসবুক। নেইবারহুডসের প্রোডাক্ট ম্যানেজার রেইড প্যাটন জানান, মানুষ তাদের প্রতিবেশীদের সঙ্গে যোগাযোগ করতে ফেসবুক ব্যবহার করে আসছে। কোনো স্থানীয় ব্যবসার প্রয়োজনে বা কাউকে কোনো পরামর্শ দেওয়ার জন্য অথবা কাউকে সাহায্য করার জন্য হলেও ফেসবুক প্ল্যাটফর্মে তাদের ব্যবহার আমরা দেখেছি। বিশেষ করে মহামারির মতো সময়ে আমরা বুঝেছি যে, এটা কতটা গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর হতে পারে। তাই নেইবারহুড এই কাজগুলোকে আরও সহজে করার জন্য একটি জায়গায় নিয়ে এসেছে।

ফেসবুক জানায়, একজন ফেসবুক ব্যবহারকারীকে তার ফেসবুক অ্যাপে লগইন থাকা অবস্থায় একটি নেইবারহুড আইডি খুলতে হবে। এই আইডি ও তার মূল আইডি আলাদা আলাদা থাকবে। এই নেইবারহুড আইডি দিয়ে নিজেই একটি নেইবারহুড নেটওয়ার্ক তৈরি করে অন্যদের সেখানে যুক্ত করা যাবে। আবার একই নেইবারহুড আইডি দিয়ে অন্য নেইবারহুড নেটওয়ার্কে যোগ দেওয়া যাবে।

নেইবারহুড ফিচারে ব্যবহারকারীর গোপনীয়তা ও নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানায় ফেসবুক। কোনো ব্যবহারকারীর কোনো পোস্ট বা মন্তব্য নেইবারহুড নীতির সঙ্গে সাংঘর্ষিক হলে সেগুলো মুছে দেবে ফেসবুক। আবার একজন নেইবারহুড ব্যবহারকারী চাইলে অন্য কোনো আইডিকে নেইবারহুড ফিচারে ব্লক করে দিতে পারবেন। এক্ষেত্রে ব্লক হওয়া ব্যক্তির কাছে কোনো ধরনের নোটিফিকেশন দেবে না ফেসবুক।

বর্তমানে এই ফিচার শুধু কানাডায় চালু করেছে ফেসবুক। খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু শহরের ব্যবহারকারীদের জন্য এটি চালু করা হবে।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, মে ০৭, ২০২১
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa