ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

টিকা ও মাস্ক নিয়ে গুগলের ডুডল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, মে ১, ২০২১
টিকা ও মাস্ক নিয়ে গুগলের ডুডল

ঢাকা: সাধারণ মানুষদের করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা গ্রহণে অনুপ্রাণিত করতে ডুডল প্রকাশ করেছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। একইসঙ্গে সবাই যেন মাস্ক পরিধানেও উদ্বুদ্ধ হয় সেলক্ষ্যে ডুডলে মাস্ক নিয়েও সচেতনামূলক ছবি প্রকাশ করা হয়েছে।

 

শনিবার (১ মে) এই ডুডল প্রকাশ করে গুগল। প্রকাশের পর এখন পর্যন্ত ডুডলটি যুক্তরাষ্ট্র ও কানাডাসহ উত্তর ও দক্ষিণ আমেরিকার কিছু দেশ, ইউরোপের যুক্তরাজ্য ও বুলগেরিয়া, এশিয়ার ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও মালয়েশিয়াসহ কয়েকটি দেশ থেকে দেখা যাচ্ছে।  

ডুডলটির মাধ্যমে গুগলের বার্তা হচ্ছে - "Get Vaccinated. Wear a mask. Save Lives" অর্থ্যাত টিকা নিন, মাস্ক পরুন, জীবন বাঁচান"। ডুডলটিতে মাউস বা আঙুল রাখলে এই বার্তাটি ভেসে উঠছে।  

এছাড়াও ডুডলটিতে ক্লিক করলে করোনা ভাইরাসের সর্বশেষ আপডেট এবং টিকা গ্রহণ সম্পর্কিত বিভিন্ন লিংক দেখাবে গুগল। বাংলাদেশ থেকে ডুডলটিতে ক্লিক করলে সবার ওপরে বাংলাদেশ সরকারের করোনা বিষয়ক পোর্টাল (www.corona.gov.bd) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট দেখা যাবে।  

একইসঙ্গে বাংলাদেশে ২৯ এপ্রিল তারিখ পর্যন্ত টিকা বিষয়ক বিভিন্ন আপডেটও দেখানো হচ্ছে।

এতে বলা হয়, উক্ত তারিখ পর্যন্ত বাংলাদেশে ৮৬ লাখ ২৫ হাজার ৩৫০টি ডোজ টিকা দেওয়া হয়েছে। অন্তত প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৬৫৬ জন মানুষ। আর দুই ডোজ নিয়ে টিকা নেওয়ার কার্যক্রম পুরোপুরি সম্পন্ন করেছেন ২৮ লাখ পাঁচ হাজার ৬৯৪ জন মানুষ।  

সফটওয়্যার ডেভেলপিং প্রতিষ্ঠান গিটহাবের বরাত দিয়ে উল্লেখিত এই তথ্যে বলা হয়, বাংলাদেশে দুই ডোজ টিকা গ্রহণের হার এক দশমিক সাত শতাংশ।  

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, মে ০১, ২০২১
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa