ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

করোনায় বেড়েছে ট্যাবের চাহিদা, শীর্ষে অ্যাপল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
করোনায় বেড়েছে ট্যাবের চাহিদা, শীর্ষে অ্যাপল ...

ঢাকা: করোনা মহামারিতে বিশ্বজুড়ে বেড়েছে ট্যাবলেট পিসির চাহিদা। আর ব্যবহারকারীদের মাঝে সেই চাহিদার যোগান দিয়ে বিশ্বে ট্যাব মার্কেটে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্রের অ্যাপল।

 

ইন্টারন্যাশনাল ডাটা সেন্টার (আইডিসি) এর এক প্রতিবেদনের বরাত দিয়ে জার্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা বলছে, ২০১৪ সালের পর বিশ্ববাজারে ট্যাবের চাহিদা কমে গেলেও ২০২০ সালে এসে সেই চাহিদা আরও বেড়েছে। করোনার কারণে মানুষজন অধিকাংশ সময়েই ঘরে থাকছেন। ঘরে থাকার এই সময়ে অফিসিয়াল কাজ থেকে শুরু করে বিনোদনমূলক কাজের জন্যও বড় পর্দার কিন্তু সহজেই বহনযোগ্য ডিভাইস এর চাহিদা দেখা দেয়।  

আর এই সমস্যার সমাধান হয় ট্যাবেলট পিসি বা ট্যাব এর মাধ্যমে। অফিসিয়াল মিটিং কিংবা ঘরে বসে সিনেমা দেখার জন্য ব্যবহারকারীরা ট্যাবলেটের দিকে আবারও ঝুঁকে পড়েন।  

আইডিসির গবেষণা বিশ্লেষক অনুরূপা নাটরাজ বলেন, অভূতপূর্ব এই মহামারিতে দাপ্তরিক, বিনোদন এবং শিক্ষামূলক কাজে ট্যাবের চাহিদা বেড়েছে। কারণ মানুষ জন ঘরে থেকেই অফিস করছেন, অফিসের মিটিং সারছেন, ট্যাবে অনলাইন ক্লাসে পড়াশোনা হচ্ছে আবার অনেকেই হয়তো শুয়ে শুয়ে সিনেমা দেখছেন।

স্ট্যাটিস্টা জানায়, প্রথমবারের মতো ২০১০ সালে বাজারে আসার পর ২০১৪ সালে বিশ্বে সর্বাধিক ২৩০ দশমিক এক মিলিয়ন ইউনিট ট্যাব বাজারে ছাড়ে প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো। পরবর্তী সময়ে স্মার্টফোনের বাজার বৃদ্ধি পেতে থাকলে কমতে থাকে ট্যাবের জনপ্রিয়তা।  

২০১৯ সালেও বিশ্ববাজারে ১৪৪ দশমিক ৫ মিলিয়ন ট্যাব বাজারজাত করা হয়। সেই তুলনায় ২০২০ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৬৪ দশমিক ১ মিলিয়নে।  

বিশ্ববাজারের এই চাহিদার সিংহভাগের যোগান দিচ্ছে যুক্তরাষ্ট্রের অ্যাপল। অ্যাপল ব্র্যান্ডের ‘আইপ্যাড’ বাজারজাত হচ্ছে সবথেকে বেশি। ২০২০ সালে ৫৩ দশমিক ২ মিলিয়ন আইপ্যাড বাজারজাত করে অ্যাপল। গেল ২০ এপ্রিলেই বাজারে নতুন মডেলের আইপ্যাড বাজারে আনে প্রতিষ্ঠানটি।  

অ্যাপল ছাড়াও তালিকার শীর্ষ পাঁচে থাকা বাকি চারটি প্রতিষ্ঠান হচ্ছে- স্যামসাং (৩১ দশমিক ৩ মিলিয়ন), হুয়াওয়ে (১৬ মিলিয়ন), আমাজন (১৪ মিলিয়ন) এবং লেনোভো (১৪ দশমিক ১ মিলিয়ন)

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
এস এইচ এস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa