ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

কমেছে নেটফ্লিক্সের গ্রাহক প্রবৃদ্ধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
কমেছে নেটফ্লিক্সের গ্রাহক প্রবৃদ্ধি ...

ঢাকা: জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের নিবন্ধিত গ্রাহক সংখ্যার প্রবৃদ্ধি কমেছে। ২০২০ সালের প্রথম প্রান্তিকের তুলনায় কম সংখ্যক গ্রাহক চলতি ২০২১ সালের প্রথম প্রান্তিকে নেটফ্লিক্সে অর্থ দিয়ে নিবন্ধন করেছেন।

সম্প্রতি নেটফ্লিক্সের এক প্রতিবেদনের সূত্র দিয়ে এমনটাই জানায় জার্মান ভিত্তিক গবেষণা প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা।

নেটফ্লিক্স জানায়, ২০২০ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ প্রথম তিন মাসে প্ল্যাটফর্মটিতে পেইড সাবস্ক্রিপশন নেয় প্রায় ১৫ মিলিয়ন গ্রাহক। তবে ২০২১ সালের প্রথম প্রান্তিকে এই সংখ্যা মাত্র চার মিলিয়ন।

বর্তমানে প্ল্যাটফর্মটিতে ২০০ মিলিয়নের বেশি পেইড সাবস্ক্রাইবার আছে। এর মধ্যে শুধু ২০২০ সালেই ৩৬ মিলিয়ন দর্শক পেইড সাবস্ক্রিপশন নেয়।

পেইড নিবন্ধকের সংখ্যা কমে যাওয়ার কারণও অবশ্য চিহ্নিত করতে পেরেছে নেটফ্লিক্স। প্রতিষ্ঠানটি বলছে, ২০২০ সালে করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে বিশ্বজুড়ে লকডাউন আরোপ করা হয়। সেসময় ঘরে থাকতে হবে বুঝে নিয়ে প্রচুর গ্রাহক নেটফ্লিক্সে নিবন্ধন করেন। তবে ২০২১ সাল নাগাদ সেই লকডাউন অনেকখানি শিথিল হয়ে আসলে প্ল্যাটফর্মটিতে নতুন গ্রাহক নিবন্ধনের হারও কমে যায়।

এছাড়াও লকডাউনের কারণে নতুন কনটেন্ট তৈরি না হওয়াকেও কারণ হিসেবে দেখছে নেটফ্লিক্স। ২০২০ সালের লকডাউনের কারণে নতুন সিনেমা, ওয়েবসিরিজ বা অন্যান্য ভিডিও কনটেন্ট উৎপাদনে কমতি দেখা দিয়েছে নেটফ্লিক্সে। ফলে ২০২১ সালের প্রথম প্রান্তিকে দর্শকদের দেখানোর জন্য কনটেন্টের পরিমাণ খুব বেশি ছিল না নেটফ্লিক্সের কাছে।

তবে এতকিছুর পরেও চলতি বছরের প্রথম প্রান্তিক লাভের মুখ দেখেই শেষ করেছে নেটফ্লিক্স। এই প্রান্তিকে বিশ্বজুড়ে ৭.১৬ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ব্যবসা করে প্রতিষ্ঠানটি। এর মধ্যে নেটফ্লিক্সের মুনাফার হয় ১.৭১ বিলিয়ন ডলার।

বাংলাদেশ সময়: ১৫০৩, এপ্রিল ২৬, ২০২১
এসএইচএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa