ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

জেডটিই প্রকাশ করলো ৫-জি মেসেজিংয়ের শ্বেতপত্র

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২১
জেডটিই প্রকাশ করলো ৫-জি মেসেজিংয়ের শ্বেতপত্র

ঢাকা: বিশ্বের অন্যতম বৃহৎ মোবাইল ইন্টারনেটের বাণিজ্যিক ও গ্রাহকভিত্তিক প্রযুক্তি নির্ভর টেলিযোগাযোগ সেবা প্রদানকারী জেডটিই করপোরেশন সম্প্রতি প্রকাশ করলো তাদের ৫-জি মেসেজিংয়ের শ্বেতপত্র। যা বিস্তারিতভাবে জেডটিইর ৫-জি মেসেজিং সলিউশনের ব্যাখ্যা দেয়।

এ শ্বেতপত্রের উদ্দেশ্য হলো একটি ৫-জি কিলার সার্ভিস নির্মাণের মাধ্যমে জনগণ ও অন্যান্য শিল্প ক্ষেত্রে আরও উন্নত সেবা প্রদান করা।

মেসেজিং সেবাটি হলো অপারেশনের ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ের সেবা। জেডটিই তার ৫-জি নেটওয়ার্ক প্রযুক্তির উৎকর্ষে ৫-জি মেসেজিং সলিউশনের নেতৃত্ব নিয়েছে। নতুন প্রযুক্তির বিকাশ, মান উন্নয়ন ও ৫-জি নেটওয়ার্কের টার্মিনাল উন্নয়নের মাধ্যমে ৫-জি মেসেজিংকে তিনটি ক্যাটাগরির মেসেজিং সেবায় ভাগ করা হয়েছে।

৫-জি ক্ষুদ্র মেসেজিং সেবা (এস এম এস): থ্রি-জি পিপি টেকনিক্যাল স্ট্যান্ডার্ড ও টার্মিনালের ক্ষমতানুসারে ৫-জি নেটওয়ার্ক এস এম এস-এর পাশাপাশি এ এন এস (নন এ্যাক্সেস স্ট্রাম) কেও সমর্থন করে। যেটি মূলত ৫-জি এন আর অ্যাক্সেস অনুসারে এস এম এস-এর একটি ফংশন। ৫-জি এস এম এস ব্যবস্থায় এখনও প্রাথমিক এস এম এস সেবা উপভোগ করা যায়। আর সঙ্গে থাকছে সেই চিরাচরিত এস এম এস-এর ফাংশন ও অভিজ্ঞতা।  

৫-জি উন্নত মিডিয়া মেসেজিং: দীর্ঘদিন ধরেই প্রচলিত টেক্সট মেসেজিংয়ের ফাংশন ও অভিজ্ঞতা, ব্যবহারকারীদের প্রয়োজনীয়তা পূরণ করতে পারছিল না। আর সেইসঙ্গে শিল্প প্রধান অ্যাপ্লিকেশন উন্নয়নে বাধা সৃষ্টি করছিল। ৫-জি যুগে প্রচলিত টেক্সট মেসেজিং জি এস এম ইউ পি ২.৪ এ উন্নিত হয়েছে। যার সঙ্গে থাকছে উন্নত ৫-জি মিডিয়া মেসেজিং ও বাণিজ্যিক মেসেজিং সেবা। এর ফলে সম্পূর্ণভাবে সেবা ও ফাংশন, বৈশিষ্ট্য অভিজ্ঞতা ও সেবার মানের উন্নয়ন ঘটেছে।  

৫-জি ইন্টারনেট অফ থিং (আই ও টি) মেসেজিং: ৫-জি আই ওটি  মেসেজিংয়ের মান ও প্রযুক্তিগত বৈশিষ্ট্য হলো ব্যাপকভাবে যোগাযোগ, স্বল্প ব্যান্ডউইথের ব্যবহার ও লাইটওয়েট। ৫-জি আই ওটি মেসেজিং বাণিজ্যিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে বস্তুর সঙ্গে  মানুষের ও অ্যাপ্লিকেশনের বাণিজ্যিক সংযোগ স্থাপনে সক্ষম হয়েছে।  

জেডটিই বৈশ্বিক ৫-জি মেসেজিং প্ল্যাটফরমে অন্যতম সরঞ্জাম বিক্রেতা। নেটওয়ার্ক নির্মাণের দীর্ঘ অভিজ্ঞতার পাশাপাশি জেডটিইর বিশ্বের সবচেয়ে বড় মেসেজিং প্ল্যাটফরমে দুর্দান্ত বাণিজ্যিক অপারেশন পরিচালনার অভিজ্ঞতাও রয়েছে। যেখানে একক ল্যানের মাধ্যমে ১০০ মিলিয়ন ব্যবহারকারীকে সেবা ও বিশাল টার্মিনালকে খুব সুক্ষভাবে অভিযোজিত করা হয়।  

এছাড়া জেডটিই গত ৩ এপ্রিল, ২০২০ হাংজু চীনে তাদের প্ল্যাটফরম থেকে বিশ্বের প্রথম ৫-জি মেসেজ প্রদান করে। ভবিষ্যতে জেডটিই টেলিযোগাযোগ খাতের সমৃদ্ধির জন্য অপারেটরদের টেলিযোগাযোগ ইকোসিস্টেম ২.০ তে নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।  

শ্বেতপত্রটি ডাউনলোড করলে নিচের লিংকটিতে ক্লিক করুন:
https://res-www.zte.com.cn/mediares/zte/Files/PDF/white_book/202102251538.pdf

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa