ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

১৫ কোটি টাকা বিনিয়োগ পেলো দেশীয় ৭ স্টার্টআপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
১৫ কোটি টাকা বিনিয়োগ পেলো দেশীয় ৭ স্টার্টআপ

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে ৫০টি উদ্যোগকে ১০০ কোটি টাকা তহবিল সহযোগিতা দেওয়ার কার্যক্রম শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এর অংশ হিসেবে প্রথম ধাপে দেশীয় সাতটি স্টার্টআপ প্রতিষ্ঠানকে মোট ১৫ কোটি টাকা বিনিয়োগ আকারে মূলধন দেওয়া হয়েছে।

‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইনের মাধ্যমে এই বিনিয়োগ করে বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি লিমিটেড।

বুধবার (৩১ মার্চ) আনুষ্ঠানিকভাবে এই বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়। এ সময় বিনিয়োগ পাওয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী।

বিনিয়োগ পাওয়া স্টার্টআপগুলো হলো—চালডাল ডটকম, পাঠাও, সেবা এক্সওয়াই জেড, ইন্টিলিজেন্স মেশিন, এড্যু হাইভ, ঢাকা কাস্ট ও মনের বন্ধু।

ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা তুরান, কোরিয়ান কোম্পানি ইয়াংওয়ান কর্পোরেশন চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কিহাক সাঙে, ইউএস মার্কেট অ্যাকসেস প্রেসিডেন্ট ক্রিস বেরি,  লাইট ক্যাসেল সিইও বিজন ইসলাম।

এ সময় প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপ দিতে ধাপে ধাপে মানবসম্পদ উন্নয়ন, ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, আইসিটি বিষয়কে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। বিভিন্ন সময়োপযোগী ও কার্যকরী পদক্ষেপ নেওয়ার ফলে গত ১২ বছরে দেশের আইসিটি খাত একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে। প্রতি বছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। তাদের কর্মসংস্থানে আওয়ামী লীগ সরকার আন্তরিকতার সাথে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইন বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এই উদ্যোগ দেশে একটি জাতীয় উদ্যোক্তা প্লাটফর্ম তৈরি করবে এবং নতুন নতুন উদ্ভাবন বাস্তবায়নে গতি সঞ্চালন করবে। এর ফলে সম্ভাবনাময় কোনো উদ্যোগই আর ঝড়ে পড়বে না ও উদ্যোগ বাস্তবায়নের আর্থিক সঙ্কট ঘুচবে এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে। মানুষের মেধাই হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি থেকে ফান্ড পেতে কোনো জামানত বা পুঁজির দরকার হবে না। এখানে বিনিয়োগ পেতে দরকার হবে মেধাসম্পদ। জুম, নেটফ্লিক্স ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের উপলক্ষে নেওয়া ‘শতবর্ষে শত আশা’ উদ্যোগটি নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে ভিন্নমাত্রা যোগ করে দৃষ্টান্ত স্থাপন করবে বলে অনুষ্ঠানের বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa