ঢাকা, শনিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৪ জুলাই ২০২১, ১৩ জিলহজ ১৪৪২

তথ্যপ্রযুক্তি

ব্লকচেইন অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব শুরু

স্টফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ব্লকচেইন অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব শুরু .

ঢাকা: ব্লকচেইন অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব শুরু হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তিন দিনব্যাপী এ আয়োজন।

 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

বর্তমান প্রযুক্তির প্রায় সবকিছুই ব্লকচেইনের সঙ্গে সম্পর্কিত বলে প্রধান অতিথির বক্তব্যে উল্লেখ করেন পলক। আর তাই নতুন প্রজন্ম যেন বিশ্ব থেকে পিছিয়ে না থাকে তার জন্যই এমন আয়োজন বলে জানান তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আগামী পাঁচ থেকে ১০ বছর পরে যে প্রযুক্তিগুলো বিশ্বকে পরিবর্তন করে দেবে, সবচেয়ে প্রয়োজনীয় প্রযুক্তি হিসেবে দেখা দেবে, সেগুলোকে আমরা এখনি আমাদের ছাত্র-ছাত্রী, তরুণ প্রজন্মকে সেই প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে চাই। ব্লকচেইন তেমনই একটি প্রযুক্তি। আমরা এটাকে বলছি 'ফাউন্ডেশন টেকনোলজি'।

চতুর্থ শিল্প বিপ্লবে কোনো রাষ্ট্র, জাতি, উদ্ভাবক বা উদ্যোক্তা যদি নিজেদের প্রতিষ্ঠিত করতে চায় তবে তাদের ব্লকচেইনসহ পাঁচটি অগ্রসরমাণ প্রযুক্তিতে দখল রাখার আহ্বান জানান পলক।

অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে স্বাগত বক্তব্য রাখেন ব্লক চেইন অলিম্পিয়াড বাংলাদেশের আহ্বায়ক অধ্যাপক কায়কোবাদ। এ সময় সংযুক্ত ছিলেন হংকং ব্লক চেইন সোসাইটির প্রেসিডেন্ট লরেন্স মা, বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির ও অধ্যাপক জাফর ইকবাল।

বিশ্বব্যাংকের পূর্বাভাস তুলে ধরে ব্লকচেইন অলিম্পিয়াডের সমন্বয়ক হাবিবুল্লাহ নিয়ামুল করিম বলেন, আগামী ২০২৫ সালের মধ্যে মোট জিডিপির ১০ শতাংশ চলে আসবে ব্লকচেইন প্রযুক্তি। তাই আমরা চাই এর সঙ্গে তরুণ প্রজন্ম যুক্ত হোক।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- এফবিসিসিআই’র সিইও মাহফজুল হক, বিসিসির নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইবিএ’র পরিচালক প্রফেসর ড. সৈয়দ ফারহাত আনোয়ার।

এবারের আসরে বাছাইকৃত ৪০টি প্রকল্প নিয়ে শুরু হয়েছে ব্লকচেইন অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব। এখান থেকে শীর্ষ ১২টি প্রকল্প সুযোগ পাবে ব্লকচেইন অলিম্পিয়াডের মূল পর্বে অংশ নেওয়ার। আগামী ২ থেকে ৪ জুলাই একই ভেন্যুতে অলিম্পিয়াডের মূল পর্ব আয়োজিত হবে। করোনা পরিস্থিতিতে বিআইসিসির পাশাপাশি দর্শনার্থীরা প্রযুক্তির ভার্চ্যুয়াল মাধ্যমে অংশ নিতে পারবেন এ আয়োজনে।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa