ঢাকা, মঙ্গলবার, ২৪ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বিতর্ক সত্ত্বেও নতুন নীতিই বাস্তবায়ন করবে হোয়াটস অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
বিতর্ক সত্ত্বেও নতুন নীতিই বাস্তবায়ন করবে হোয়াটস অ্যাপ

ঢাকা: ব্যবহারকারীদের তথ্য ফেসবুকের কাছে দেওয়া হবে এমন বিতর্কিত নীতির পরেও সেটি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে হোয়াটস অ্যাপ। উপরন্তু এ নীতি ব্যবহারকারীদের নতুনভাবে বোঝাতে পুনরায় উদ্যোগ নিয়েছে ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ।


 
গেল জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য নতুন নীতি প্রকাশ করে হোয়াটস অ্যাপ। নতুন এ নিয়ম অনুযায়ী, ব্যবহারকারীদের তথ্য ফেসবুকের কাছে দেবে হোয়াটস অ্যাপ। এর ফলে বিশ্বজুড়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। মিলিয়ন মিলিয়ন ব্যবহারকারী হোয়াটস অ্যাপ ব্যবহার বাদ দিয়ে অন্য মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করা শুরু করে।
 
হোয়াটস অ্যাপ বলছে, আগে যে তথ্য প্রকাশিত হয়েছে, সেখানে কিছুটা ‘বিভ্রান্তি’ রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হোয়াটস অ্যাপের দাবি, প্ল্যাটফর্মটি তাদের ব্যবহারকারীদের বার্তা, ফোন কল এবং গ্রুপ চ্যাটের তথ্য ফেসবুককে দেবে না। বরং ব্যবহারকারীরা ফেসবুকের বিভিন্ন ব্যবসায়িক প্ল্যাটফর্মে বার্তা দিতে পারবেন কী না তারই একটি অপশন দেবে হোয়াটস অ্যাপ।
 
আর এ বিষয়টিই ব্যবহারকারীদের কাছে তুলে ধরতে উদ্যোগ নিয়েছে হোয়াটস অ্যাপ। এর অংশ হিসেবে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে হোয়াটস অ্যাপে প্রবেশ করলেই ব্যানারে নতুন করে নোটিফিকেশন দেখতে পাবেন ব্যবহারকারীরা। আর এ নোটিফিকেশনেই নতুন নীতির বিভিন্ন দিক ব্যবহারকারীদের সামনে তুলে ধরবে হোয়াটস অ্যাপ।
 
অ্যাপের ‘স্ট্যাটাস’ অংশেও নতুন এ নোটিফিকেশন দেখা যাবে। হোয়াটস অ্যাপের ভাষ্য, নতুন নিয়মে কী কী থাকছে আর কী কী থাকছে না, সেটি ব্যবহারকারীরা যেন জানতে ও বুঝতে পারেন সেজন্যই এ উদ্যোগ।
 
হোয়াটস অ্যাপ বলছে, যদিও হোয়াটস অ্যাপ অনেক আগে থেকেই এর ব্যবহারকারীদের তথ্য নিজেদের মালিকানা প্রতিষ্ঠান ফেসবুকের কাছে দিয়ে আসছে। এসব তথ্যের মধ্যে আছে ব্যবহারকারীর আইপি ঠিকানা, মোবাইল বা স্মার্টফোনের তথ্য, হোয়াটস অ্যাপ প্ল্যাটফর্ম থেকে কোনো পণ্য বা সেবা কেনা হলে, সেগুলোর তথ্য ইত্যাদি। তবে ইউরোপ ও যুক্তরাজ্যের গোপনীয়তা নীতির কারণে এ অঞ্চল থেকে এমন তথ্য ফেসবুককে দিতে পারে না হোয়াটস অ্যাপ।

বাংলাদেশ সময়: ০৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
এস এইচ এস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa