ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল টিভির উন্মোচন নিয়ে গুজব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
গুগল টিভির উন্মোচন নিয়ে গুজব

গুগল টিভির আনুষ্ঠানিক উন্মোচন দু’সপ্তাহ পিছিয়ে যাওয়ার গুজব রটেছে। আগের ঘোষণা অনুযায়ী, গুগল টিভি উন্মোচনের নির্ধারিত দিন ছিল আগামী ৩ অক্টোবর।

তবে গুজব উঠেছে এ সম্প্রচার আগামী ১৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হবে। বেস্ট বাই এর নথিপত্রে গোপণ তথ্য ফাঁস হওয়ায় গুগল টিভি নিয়ে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, গুগল টিভি ইন্টারনেট এবং বিশেষ পণ্য সংযোজনের মাধ্যমে উপভোগ করা সম্ভব হবে নির্মাতা সূত্র জানিয়েছে।

সূত্র জানিয়েছে, গুগল টিভি প্রতিটি অনুষ্ঠান সংরক্ষিত ও সম্প্রচার করার চেষ্টা করবে। ওয়েবে টিভিকেন্দ্রিক সম্প্রচারে এটি নতুন সংযোজন। অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম পরিচালিত গ্রাফিক্যাল ইন্টারফেসে ব্যবহারকারীরা গুগল টিভি উপভোগ করতে পারবেন।

তাছাড়াও ব্লুরে প্লেয়ারস, ডিজিটাল ভিডিও রেকর্ডার এবং অন্য সব ডিভাইসেও এ টিভি উপভোগ্য হবে। গুগল অ্যান্ড্রুয়েড সমর্থিত ওয়েব ইন্টারফেসের মাধ্যমে উপভোগকারীরা পছন্দের টিভি চ্যানেল, অনুষ্ঠান, মুভি, অ্যাপ্লিকেশন কিংবা ওয়েবসাইটগুলো খুব সহজেই খুঁজে নিতে পারবেন।

সম্প্রতি অ্যাপল নির্মিত ওয়েবটিভি চালু হয়েছে। যার বিনোদন ব্যয় ৯৯ ডলার। অ্যাপল টিভি আগের তুলনায় আকারে ছোট, সুলভ মূল্য ও চিত্রাকর্শক বৈশিষ্ট্যের সমন্বয়ে তৈরি। ফলে অনেকেই আকর্ষণীয় বৈশিষ্ট্যর ও সহজে স্থানন্তরযোগ্য পণ্যটি উপভোগের অপেক্ষায় আছেন।

অন্যদিকে অ্যাপলও অচিরেই তাদের ওয়েবটিভি বাণিজ্যিকভাবে প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু গুগল তার আগেই তাদের ওয়েব টিভির ঘোষণা জানিয়ে দিল। বিশ্লেষকদের ভাষ্যমতে, গুগল এবং অ্যাপল দু প্রতিষ্ঠানই তাদের জনপ্রিয়তার বাজার ধরে রাখতে এ প্রতিযোগিতায় নেমেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।