ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

টেলিস্কোপের মাধ্যমে ৯৩ জনের চাঁদ ও মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
টেলিস্কোপের মাধ্যমে ৯৩ জনের চাঁদ ও মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ

ঢাকা: সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে বিপিএটিসির বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের ৯৩ জন কর্মকর্তার জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এক মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করে। টেলিস্কোপের মাধ্যমে সবাই সরাসরি চাঁদ ও মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ।

বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস-বিজ্ঞপ্তিতে জানানো হয়, পিএটিসি ভবনের ছাদে যুক্তরাষ্ট্রের তৈরি দুটি টেলিস্কোপ এবং দুটি প্ল্যানেটেরিয়াম স্থাপন করা হয়। এতে প্রশিক্ষণার্থীরা টেলিস্কোপের মাধ্যমে সরাসরি চাঁদ ও মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ করে। এছাড়া প্ল্যানেটেরিয়ামের মাধ্যমে নভোমন্ডলের ভার্চুয়াল দৃশ্য দেখানো হয়।

মহাজাগতিক দৃশ্য অবলোকনের অসাধারণ এ আয়োজনে মুগ্ধ হয় প্রশিক্ষণার্থীরা। প্রশিক্ষণার্থীদের মধ্যে রয়েছে প্রশাসন, পুলিশ, পররাষ্ট্র, কৃষি, প্রকৌশলসহ বিভিন্ন ক্যাডারের ৯৩ জন কর্মকর্তা। এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘মহাকাশ বিজ্ঞান নিয়ে সিভিল সার্ভিসের তরুণ প্রজন্মকে গবেষণা করতে হবে। বই পত্রের মহাকাশ বিজ্ঞান আর মানুষের চর্মচোখে দেখা মহাকাশ বিজ্ঞানের মধ্যে রয়েছে বিশাল পার্থক্য। বিশাল এ নভোমন্ডলে মহাজাগতিক ব্যবস্থাপনায় স্রষ্টার যে শৃঙ্খলামূলক ব্যবস্থাপনা, তা’ মানবজাতির জন্য শিক্ষনীয়। মহাবিশ্বের জ্ঞানের মাধ্যমে মানুষ স্রষ্টাকে চিনতে পারে, আর স্রষ্টাকে চিনতে পারলে মানুষ জ্ঞানী, শুদ্ধ ও নৈতিক মানুষে পরিণত হন। ’ অনুষ্ঠানে বিপিএটিসির অনুষদের সদস্যবৃন্দ এবং কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
এমআইএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa