ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

‘প্রযুক্তিগত উদ্ভাবন দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
‘প্রযুক্তিগত উদ্ভাবন দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে’

ঢাকা: প্রযুক্তিগত উদ্ভাবন দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। উদ্ভাবনের মাধ্যমে জনসেবার মানোন্নয়ন, সম্পদ আহরণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কৃষি ও শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়িয়ে বৈপ্লবিক পরিবর্তন আনা যায় বলে জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

মঙ্গলবার (১২ জানুয়ারি) আগারগাঁওয়ে রোবট বিষয়ক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুনীর চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে তরুণ বিজ্ঞানীরা  অগ্রসৈনিক। তবে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে নৈতিকতার সমন্বয় থাকতে হবে। নতুবা প্রযুক্তি অর্থহীন হয়ে যাবে।

মেলায় রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ১২টি টিম মেলায় অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব কর্মসূচির প্রধান ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনীর হাসান, বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স এন্ড মেটাটোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. নাফিফা জামান।

মেলায় ১ম স্থান অধিকার করে ঢাকা কলেজের দলনেতা সানি জুবায়ের সিগমার ফায়ার ফাইটিং রোবট, ২য় স্থান অধিকার করে চট্টগ্রাম গ্রামার স্কুলের দলনেতা কাজী মোসতাহিদ লাবিবে ট্রান্সরোভার এবং ৩য় স্থান অধিকার করে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের দলনেতা মিসবাহ্ উদ্দিন ইনানের ফিউচার ফাইড ট্রেন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa