ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বৈরী চাপে ঘুরে দাঁড়াচ্ছে নকিয়া

মনোয়রুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
বৈরী চাপে ঘুরে দাঁড়াচ্ছে নকিয়া

বিশ্বের মোবাইল ফোন বাজারে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে নকিয়া। লন্ডনে অনুষ্ঠিত নকিয়া ওয়ার্ল্ড সম্মেলনে সে সংকেতই পাওয়া গেল।

এখানে তিনটি মডেলের মোবাইল ফোন উন্মোচন করে নকিয়া। মডেলগুলো হচ্ছে ই৭, সি৭ এবং সি৬ এর নতুন সংস্করণ।

নকিয়া সূত্র জানিয়েছে, মডেল তিনটি সিম্বিয়ান অপারেটিং সিস্টেমযুক্ত। সি৬ এবং সি৭ মডেল দুটি সাধারণ ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তৈরি। মডেল দুটির বৈশিষ্ট্য স্পর্শক পর্দা, উচ্চমানের ডিজিটাল ক্যামেরা, অভি ম্যাপ নেভিগেশন এবং অভি অ্যাপলিকেশন স্টোর ব্যবহারের সুবিধা। আর বিজনেস ফোন হিসেবে তৈরি করা হয়েছে ই৭ মডেল। এতে আছে কোয়েট্রি কিবোর্ড এবং ফোল্ডিং স্ক্রিণ সুবিধা।

সম্প্রতি বেশ কিছু প্রাতিষ্ঠানিক সিদ্ধান্তের কারণে বিশ্বের পুঁজিবাজারে নকিয়ার শেয়ার মূল্য উল্লেখযোগ্য হারে কমে গেছে। তাছাড়া নকিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের রদবদলও এর শেয়ার মূল্য কমে যাওয়ার জন্য দায়ী বলে বিশ্লেষকরা মন্তব্য করেছেন।

এ মুহূর্তে বিশ্বে প্রতিদিন দুই লাখ ৬০ হাজার নকিয়া ফোন বিক্রি হচ্ছে বলে দাবি করেছে নকিয়ার মুখপাত্র নিকলাস সাভান্দার। যা অন্য যে কোনো ব্র্যান্ডের মোবাইল ফোনের তুলনায় অনেক বেশি। কিন্তু তারপরও প্রাতিষ্ঠানিক নানা অস্থিরতায় নকিয়াকে অ্যাপল, গুগল এবং রিসার্চ ইন মোশনের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বীতা করে বাজারে টিকে থাকতে হচ্ছে। তবে এবার নকিয়া তার আগের কক্ষপথে ফিরে আসছে বলে সাভান্দার জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।