ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

হোয়াটস অ্যাপের বার্তা মুছে যাবে, স্ক্রিনশট নিলে জানাবে মেসেঞ্জার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
হোয়াটস অ্যাপের বার্তা মুছে যাবে, স্ক্রিনশট নিলে জানাবে মেসেঞ্জার

ঢাকা: মেসেঞ্জার, হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রামে চ্যাট করার ক্ষেত্রে বেশকিছু আপডেট এনেছে প্ল্যাটফর্মগুলোর মালিকানা প্রতিষ্ঠান ফেসবুক।

মেসেঞ্জার ও ইন্সটাগ্রামে একসঙ্গে ভিডিও দেখার ফিচার চালুর পাশাপাশি মেসেঞ্জার, ইন্সটাগ্রাম ও হোয়াটস অ্যাপে ‌ডিসএপিয়ারিং মেসেজ চালু করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সম্প্রতি নিজেদের এক ঘোষণায় ফেসবুক জানায়, মেসেঞ্জার এবং ইন্সটাগ্রামে একত্রে ভিডিও দেখতে পারবেন প্ল্যাটফর্মগুলোর ব্যবহারকারীরা। একজন ব্যবহারকারী মেসেঞ্জার বা ইন্সটাগ্রামে তার বন্ধুদের সঙ্গে আইজিটিভি, রিলস ভিডিও, বিভিন্ন ধরনের টিভি অনুষ্ঠান এক ভিডিও চ্যাটের মাধ্যমে একসঙ্গে উপভোগ করতে পারবেন। এছাড়াও মেসেঞ্জার রুমের মাধ্যমেও এটি উপভোগ করা যাবে। ব্যবহারকারীদের জন্য ইতোমধ্যে দুইটি বিশেষায়িত ভিডিও কনটেন্ট ও প্রকাশ করেছে ফেসবুক। অন্যদিকে ডিসএপিয়ারিং মেসেজ বা পাঠানো বার্তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়া প্রযুক্তিও উন্মুক্ত করেছে ফেসবুক। এই ফিচারটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ এবং ভারতের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা পেতে শুরু করছেন। ইন্সটাগ্রাম ও মেসেঞ্জারে এখনও এই ফিচারটি চালু করা না হলেও খুব শিগগিরই প্রথমে যুক্তরাষ্ট্রের জনগণের জন্য ফিচারটি চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক।

হোয়াটস অ্যাপে এই ফিচারটি চালু থাকা অবস্থায় যেসব বার্তা আদান-প্রদান করা হবে সেগুলো পরবর্তী সাতদিনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

অন্যদিকে মেসেঞ্জারে ডিসএপিয়ারিং ফিচার চালু থাকা অবস্থায় চ্যাটের কোনো স্ক্রিনশট নেওয়া হলে একটি নোটিফিকেশনের মাধ্যমে অপর পাশে থাকা ব্যবহারকারীকে জানিয়ে দেবে মেসেঞ্জার।  

তবে এই ফিচারগুলো এখনই সবার জন্য উন্মুক্ত হচ্ছে না। প্রথমে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েকটি দেশের পর পর্যায়ক্রমে সব দেশের ব্যবহারকারীরাই এই ফিচারগুলোর সুবিধা পাবেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa