ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কৃত্রিম ত্বক তৈরির ঘোষণা

আশিস বিশ্বাস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
কৃত্রিম ত্বক তৈরির ঘোষণা

মার্কিন যুক্তরাষ্ট্র: বার্কলের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক দল গবেষক কৃত্রিম ত্বক তৈরি করতে সক্ষম হয়েছেন। চাপ সংবেদশীল এ ত্বক ইলেকট্রনিক বস্তু সেমিকন্ডাকটর ন্যানোতার দিয়ে তৈরি করা হয়েছে।

আশা করা হচ্ছে, একদিন পাতলা ত্বক তৈরি করাও সম্ভব হবে।

বার্কলের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কমপিউটার সায়েন্সেসের সহযোগী অধ্যাপক আলী জ্যাভে সংবাদ মাধ্যমকে বলেন, এ ত্বক একদিন মানুষের ত্বকের মতোই কাজ করবে। তারমানে এ ত্বক কোনো কিছু ধরা ও তা থেকে অনুভূতি উপলব্ধি করতেও পারবে। আলী জ্যাভে কৃত্রিম ত্বক গবেষণা দলের প্রধান হিসেবে কাজ করছেন।

এ কৃত্রিম ত্বককে বলা হচ্ছে, ই-স্কিন। গবেষকদের এ গবেষণা বিষয়ে গত ১২ সেপ্টেম্বর নেচার ম্যাটেরিয়ালস জার্নালে একটি প্রবন্ধ প্রকাশিত হয়। এ স্পর্শ-কাতর কৃত্রিম ত্বক আগামীতে রোবোটিকস কাজে ব্যবহৃত হবে। গবেষক জ্যাভে বলেন, মানুষ ডিম না ভেঙে সহজেই তা ধরতে পারে। আমরা যদি কখনো চাই যে, রোবট কোনো পাত্র খালি করতে পারবে; তা হলে আমরা এ বিষয়ে নিশ্চিত হতে চাই যে, রোবট মদের গ্লাস ভাঙবে না। আমরা চাই, রোবট না ফেলে দিয়েই তা ধরতে পারবে। ’

আলী জ্যাভে বার্কলে সেন্সর অ্যান্ড অ্যাকচুয়েটর সেন্টার ও লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরি ম্যাটেরিয়াল সায়েন্সেস ডিভিশনের একজন অনুষদ বিজ্ঞানী হিসেবও কাজ করেন।

তিনি আরও বলেন, দূর ভবিষ্যতে ই-স্কিন মানুষের কৃত্রিম অঙ্গে অনুভূতি সৃষ্টি করতে পারবে। অবশ্য এর জন্য ইলেকট্রনিক সেন্সর ও মানুষের স্নায়ুতন্ত্রের মধ্যে সমন্বয় ঘটানোর প্রয়োজন হবে।

উল্লেখ্য, কৃত্রিম ত্বক তৈরির আগে জৈব বস্তুর মতোই নমনীয় ও সহজতর অজৈব ত্বক নিয়ে গবেষণা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।