ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আমরা প্রথম ও শ্রেষ্ঠ: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
আমরা প্রথম ও শ্রেষ্ঠ: পলক

ঢাকা: ব্লকচেইন অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশ নিয়েই বাংলাদেশের তরুণরা প্রথম ও শ্রেষ্ঠ হিসেবে নিজেদের প্রমাণ করতে পেরেছে। তাদের হাত ধরেই দেশের প্রযুক্তিখাত এগিয়ে যাবে।

এমনটাই বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (২৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন  আইসিটি প্রতিমন্ত্রী। ব্লকচেইন ২০২০ এ অংশ নেওয়া বাংলাদেশের ১২টি দলের সদস্যদের সংবর্ধনা ও সনদপত্র দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রথমবার অংশ নিয়েই বিশ্বের বড় বড় দেশগুলোর প্রতিযোগিদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে আমাদের তরুণেরা। ছয়টি ক্যাটাগরির দু’টিতে চ্যাম্পিয়ানসহ চারটি ক্যাটাগরিতে সিলভার মেডেল পায় আমাদের তরুণেরা। তারা প্রমাণ করেছে আমরাই প্রথম ও শ্রেষ্ঠ। আমাদের কাজ হচ্ছে এ তরুণদের উৎসাহ দেওয়া, সাহস দেওয়া। তাহলেই তারা তাদের লক্ষ্য অর্জন করতে পারবে।

বর্তমান সময়ে ব্লকচেইনের প্রয়োজনীয়তা তুলে ধরে পলক বলেন, সরকারি অফিসগুলোতে আমরা লাল ফিতার দৌরাত্ম্য কমিয়ে আনতে কাজ করছি। একটা পেপারলেস অফিস ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছি আমরা। এমন সময়ে ব্লকচেইনের মতো প্রযুক্তির বিকল্প নেই। এসব নথি চালাচালিতে যে সাইবার নিরাপত্তা দরকার, সেটি নিশ্চিতে ব্লকচেইন দরকার। আমাদের বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) এরই মধ্যে ব্লকচেইনের ব্যবহার শুরু করেছে। এর জন্য তারা আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছে।

দেশের তৃণমূল পর্যায়ে আইসিটি ইন্ডাস্ট্রি ছড়িয়ে দিতে সরকারের পক্ষ থেকে কাজ করা হচ্ছে বলেও জানান পলক।

ব্লকচেইন অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের প্রধান সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম বলেন, সত্যিকার অর্থে অ্যাক্যাডেমিয়া, সরকার এবং বেসরকারি খাতের মধ্যে পার্টনারশিপ তৈরিতে কাজ করে অলিম্পিয়াড। আমরা সবাই এখানে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করেছি। এটা ব্লকচেইন অলিম্পিয়াডের মূল সৌন্দর্য। দেশের প্রায় ১৫ টি বিশ্ববিদ্যালয় থেকে ৫০০ এর অধিক প্রতিযোগী অংশ নিয়েছে। তাদের উপস্থিতি আমাদের গর্বিত করেছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উপদেষ্টা অধ্যাপক ড. জাফর ইকবাল, এলআইসিটির প্রকল্প পরিচালক রেজাউল করিম, পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কোভিদ, হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মাসহ দেশীয় বিদেশি বক্তারা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ বাংলাদেশ থেকে অংশনামা ১২টি দলের সদস্যদের পাশাপাশির আয়োজক বিচারক এবং মেয়েদেরকে সনদপত্র দিয়ে সংবর্ধিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০ 
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।