ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্রডব্র্যান্ড ইন্টারনেট বণ্টনে সোচ্চার অফকম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
ব্রডব্র্যান্ড ইন্টারনেট বণ্টনে সোচ্চার অফকম

বিশ্বজুড়ে ব্রডব্র্যান্ড ইন্টারনেটের চাহিদা বাড়ছে ক্রমেই। আর ইন্টারনেট তথ্য সহায়ক হওয়ায় বিশ্ব এসেছে হাতের মুঠোয়।

কিন্তু যুগের এ চাহিদার সঙ্গে জুড়ে যাচ্ছে নানামুখী সমস্যা। ফলে প্রযুক্তিপ্রেমীরা ইন্টারনেটের সুবণ্টন নীতি থেকে বঞ্চিত হচ্ছেন। এ মুহূর্তে বিশ্বের শতকরা ৫০ ভাগ ইন্টারনেট ব্যবহারকারীদের অধিকাংশই টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানের বান্ডেল প্যাকেজ সুবিধা উপভোগ করছেন।  

বিখ্যাত টেলিযোগাযোগ গবেষণা সংস্থা অফকম এর পর্যবেক্ষণমূলক অনুসন্ধানী জরিপে উঠে আসে, বিশ্বের প্রায় অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারীরা মনে করেন এ সেবা বিপণনের সঙ্গে জড়িত ব্যক্তিরা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন না। বরং তারা নিত্যনতুন সমস্যার সৃষ্টি করছেন।

এ মুহূর্তে অফকম নতুন নিয়োগপ্রাপ্তদের সঙ্গে ইন্টারনেটের যথাযথ পরিচালনা ও নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে আলোচনা করছে। তাছাড়াও সেবাটি কার্যকরভাবে পরিচালনায় বিভিন্ন উপদেশমূলক পরামর্শও দেওয়া হচ্ছে। উল্লেখ্য, সুইচ সম্পর্কিত বিভিন্ন সমস্যাগুলো যেন ব্যবহারকারীদের কাছে ক্রমেই অতি পরিচিত হয়ে উঠেছে।

আর এসব সৃষ্ট সমস্যা থেকে ইন্টারনেট ব্যবহারকারীদের অধিকার সুরক্ষিত করতে কাজ করছে অফকম। এ মুহূর্তে বিশ্বব্যাপী ইন্টারনেটের সুষ্ঠু বণ্টনে জনগণের মতামতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে অফকম।

বাংলাদেশ স্থানীয় সময় ০৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।