ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনুসন্ধানে দ্রুত ফলাফলের সুবিধা আনছে গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১০
অনুসন্ধানে দ্রুত ফলাফলের সুবিধা আনছে গুগল

গুগল তার সার্চ ইঞ্জিনকে অধিকতর দ্রুতগতি করার লক্ষ্যে শুরু করতে যাচ্ছে ‘গুগল ইনন্সট্যান্ট’ বা তাৎক্ষণিক অনুসন্ধানীয় সুবিধা। এর ফলে ব্যবহারকারী তার কোন প্রশ্ন বা জিজ্ঞাসা টাইপ করার সঙ্গে সঙ্গেই ফলাফল চলে আসতে থাকবে।

আর এর মূল লক্ষ্য একটাই তা হলো সময় বাঁচানো।

গুগলের হিসেব অনুযায়ী একজন ব্যবহারকারী কোন একটি শব্দ লিখতে সময় নেন গড়ে ৯ সেকেন্ড। এরপর কাঙ্খিত উত্তর খুঁজে নিতে সময় লাগে আরও ১৫ সেকেন্ড। ‘গুগল ইন্সট্যান্ট` এক্ষেত্রে কয়েক সেকেন্ড সময় বাঁচিয়ে দেবে।

প্রতিষ্ঠানের ভাষ্যমতে, তাদের উদ্ভাবিত নতুন সেবাটি মানুষের চিন্তার মতই গতিশীল। উল্লেখ্য, গুগলের নির্ধারিত আগের সুবিধানুযায়ী কোন শব্দ লিখলে তাৎক্ষণিক শব্দানুযায়ী বেশ কিছু সাজেশন চলে আসত। কিন্তু এন্টার চাপ দেওয়ার আগ পর্যন্ত কোন ফলাফল প্রকাশ হতো না।

উল্লেখ্য, গুগলের এ সেবা মোবাইলের জন্য কার্যকর হবে নভেম্বরের মধ্যেই। সেবাটি যুক্তরাষ্ট্রে উন্মুক্ত হবে আগামী বুধবার থেকেই। আর যুক্তরাজ্য, স্পেন, জার্মান, ফ্রান্স ও রাশিয়ায় উন্মুক্ত হবে আগামী সপ্তাহের মধ্যেই।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫৩ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।