ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

টিকটকের জন্য ব্যাংক ডাকাতির ভুয়া ভিডিও নির্মাণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
টিকটকের জন্য ব্যাংক ডাকাতির ভুয়া ভিডিও নির্মাণ টিকটক ও ইউটিউব ভিডিও নির্মাণকারী দুই যমজ ভাই অ্যালান এবং অ্যালেক্স স্টোক্স

ঢাকা: মজার মজার ভিডিও তৈরি ও শেয়ার করার অ্যাপ টিকটকে ভিডিও আপলোডের মাধ্যমে সস্তা জনপ্রিয়তা পাওয়ার দৌড়ে পিছিয়ে নেই যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাও। ভিডিও’র দর্শকসংখ্যা বাড়াতে এবার ব্যাংক ডাকাতির ভুয়া ভিডিও তৈরি করেছে দেশটির টিকটক ও ইউটিউব ভিডিও নির্মাণকারী দুই যমজ ভাই।

এই দুই ভাই এর ‘প্র্যাঙ্ক ভিডিও’ ভিডিও নির্মাণের কারণে আরেকটু হলে পুলিশের গুলিতে নিহত হতে যাচ্ছিলেন এক উবার চালক।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অ্যালান এবং অ্যালেক্স স্টোক্স দুই ভাই যাদের ইউটিউবে প্রায় ২০ লাখ এবং টিকটকে প্রায় ১০ লাখ অনুসারী রয়েছেন। সম্প্রতি দুইটি ভিন্ন ভিন্ন ব্যাংকে ভুয়া ডাকাতির ‘প্র্যাঙ্ক ভিডিও’ ধারণ করেন এই দুই যমজ ভাই। উদ্দেশ্য ছিল, আরও বেশি অনুসারী তৈরি করা এবং ইউটিউব ও টিকটকে নিজেদের ভিডিওগুলোতে আরও বেশি ভিউ বাড়ানোর।

একটি ইউটিউব ভিডিও’তে দেখা যায়, ক্যালিফোর্নিয়ার ইভরিনে অ্যালান এবং অ্যালেক্স ডলারের নোট ভর্তি ব্যাগ হাতে একটি ভবন থেকে দৌড়ে বের হচ্ছেন। এসময় তার মুখে মুখোশ পরা ছিল। এক পর্যায়ে তারা ঘটনাস্থলের আশেপাশে থাকা মানুষদের কাছে পোশাক এবং গাড়িতে ফ্রি রাইড চাচ্ছিল। এক উবার চালক তাদেরকে রাইড দিতে অস্বীকৃতি জানায়।

এমনই প্রেক্ষাপটে এক প্রত্যক্ষদর্শী জরুরি সহায়তা কেন্দ্র ৯১১-এ ফোন করলে ঘটনাস্থলে পুলিশ চলে আসে। পুলিশ ঐ উবার চালককে ব্যাংক ডাকাতির সঙ্গে জড়িত সন্দেহে তার দিকে পিস্তল তাক করে। তবে পরবর্তীতে পুলিশ নিশ্চিত হয় যে, এটা একটা প্র্যাঙ্ক ভিডিও এবং সেই উবার চালক এর সঙ্গে জড়িত নয়।

২০১৯ সালের ১৫ নভেম্বরের এই ঘটনায় পুলিশ যমজ ভাইদের মৌখিক সতর্কবাণী দিয়ে ছেড়ে দেয়। তবে এরপর অ্যারিজোনাতে আবারও একই ঘটনার অবতারণা করেন ঐ দুই ভাই। এরপরই তাদের বিরুদ্ধে চার্জ গঠনের সিদ্ধান্ত নেয় ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টির কান্ট্রি ডিসট্রিক্ট অ্যাটর্নি টড স্পিজার।

এই ‘প্র্যাঙ্ক ভিডিও’ আইন ভঙ্গ করেছে জানিয়েছে স্পিজার বলেন, এটা অপরাধ এবং এমন অপরাধ এক বা একাধিক ব্যক্তিকে গুরুতর আহত করতে পারত। এমনকি কারও জীবননাশেরও কারণ হতে পারত।

এদিকে বৃহস্পতিবার (৬ আগস্ট) অ্যালান এবং অ্যালেক্স এর বাড়িতে তল্লাশি চালায় এফবিআই। এই দুই ভাইয়ের বিরুদ্ধে গঠিত চার্জ প্রমাণিত হলে ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী, তাদের চার বছর করে জেল হতে পারে।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
এসএইচএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa