ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

৫জি স্মার্টফোনের শীর্ষ পাঁচে ভিভো

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
৫জি স্মার্টফোনের শীর্ষ পাঁচে ভিভো

ঢাকা: পঞ্চম প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি সমর্থিত বিশ্বের স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষ পাঁচ এ স্থান করে নিয়েছে ভিভো। তালিকার প্রথম তিনটি স্থানে যথাক্রমে রয়েছে হুয়াওয়ে, অ্যাপল ও স্যামসাং।

 

গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্স সম্প্রতি নিজেদের এক প্রতিবেদনে জানিয়েছে এমনটাই। তালিকায় হুয়াওয়ে, অ্যাপল এবং স্যামসাংয়ের পর চতুর্থ অবস্থানে ভিভোর সঙ্গে আছে অপ্পো এবং শাওমি’ও। একইসঙ্গে অন্যান্য ৫জি হ্যান্ডসেট নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো ট্রেন্ডফোর্সের মতে আছে পঞ্চম অবস্থানে।

গবেষণা সংস্থাটির মতে, করোনা পরিস্থিতির মধ্যেও চলতি ২০২০ সালে ৫জি স্মার্টফোন তৈরিতে গতি আসবে। আর এতে নেতৃত্ব দেবে চীনের স্মার্টফোন নির্মাণকারী ব্র্যান্ডগুলো।

ট্রেন্ডফোর্সের মতে, এবছর মোট স্মার্টফোন তৈরি হওয়ার সংখ্যা ১২৪ কোটিতে গিয়ে ঠেকবে। এর মধ্যে ৫জি স্মার্টফোন তৈরি হবে প্রায় ১৮ দশমিক ৯ শতাংশ অর্থাৎ প্রায় ২৩৫ মিলিয়ন।

এগুলোর মধ্যে চলতি বছর হুয়াওয়ে ৭৪ মিলিয়ন ৫জি হ্যান্ডসেট তৈরি করবে বলে জানিয়েছে ট্রেন্ডফোর্স। এর ফলে ৩১ শতাংশ মার্কেট শেয়ার থাকবে হুয়াওয়ের দখলে। অন্যদিকে ৭০ মিলিয়ন ৫জি ডিভাইস নিয়ে ৩০ শতাংশ মার্কেট দখল করবে যুক্তরাষ্ট্রের অ্যাপল। প্রায় ২৯ মিলিয়ন ডিভাইস উৎপন্ন করে ১২ শতাংশ মার্কেটের দখলে থাকবে দক্ষিণ কোরিয়ার স্যামসাং।

অন্যদিকে তালিকার পরের স্থানগুলোতে রাজত্ব করবে চীনের ব্র্যান্ড ভিভো, অপ্পো এবং শাওমি। এর মধ্যে ভিভো দখল করবে ৯ শতাংশ বাজার আর ৮ শতাংশ করে দখলে থাকবে অপ্পো এবং শাওমি’র। অন্যান্য ব্র্যান্ডগুলো একত্রে দখল করবে মাত্র দুই শতাংশ।

এর মধ্যে ভিভো ২১ মিলিয়ন, অপ্পো ২০ মিলিয়ন এবং শাওমি ১৯ মিলিয়ন ৫জি সমর্থিত হ্যান্ডসেট তৈরি করবে বলে ভবিষ্যবাণী ট্রেন্ডফোর্সের।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa