ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন

ঢাকা: উন্নত ও আধুনিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ টেলিকমউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সব গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে। এজন্য সারাদেশকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছে।

 
 
সেন্ট্রাল জোনের নাম কোড ‘২’, ঢাকা সিটি ও পার্শ্ববর্তী সাভার, নারায়ণগঞ্জ শহর, গাজীপুর শহর, টঙ্গী, নরসিংদী ও টুঙ্গিপাড়া নিয়ে এই জোন হবে।
 
দক্ষিণ-পূর্ব জোন, কোড ‘৩’, যার আওতায় পড়বে চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, কুমিল্লাসহ সন্নিহিত জেলা।
 
দক্ষিণ-পশ্চিম জোনের কোড নম্বর ‘৪’, এই জোনের অধীন খুলনা ও বরিশালসহ সন্নিহিত জেলা পড়বে।
 
উত্তর-পশ্চিম জোনের কোড নম্বর ‘৫’, রাজশাহী ও রংপুরসহ সন্নিহিত জেলা এই জোনের মধ্যে রয়েছে।
 
উত্তর-পূর্ব জোনের কোড নম্বর ‘৯’, সিলেট, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, জামালপুরসহ সন্নিহিত জেলাগুলো এই জোনের অধীনে পড়বে।
 
বিটিসিএলের জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ মঙ্গলবার জানান, গ্রাহক একই জোনের ভিতরে যে কোনো স্থানে টেলিফোন স্থানান্তর করলে তার টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধু প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে; বাকি সব ডিজিট একই থাকবে।
 
প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বর ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে এ কাজ শুরু হচ্ছে বলে জানান মীর মোহাম্মদ মোরশেদ।
 
আগামী বৃহস্পতিবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ‘৯৮৪’, ‘৯৮৫’, ‘৯৮৬’, ’৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বর ৭ ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটে পরিবর্তন করা হবে। তবে ‘৯৮৬’, ‘৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরের শেষ ৫ ডিজিট অপরিবর্তিত থাকবে। আর ‘৯৮৪’, ‘৯৮৫’ গ্রুপের নম্বর নতুন নম্বর দিয়ে পরিবর্তিত হবে।
 
উদাহরণ হিসেবে, গুলশান টেলিফোন এক্সচেঞ্জের পুরাতন ‘৯৮৮৭৪৮৮’ নম্বরটি পরিবর্তিত হয়ে ‘০২ ২২২২-৮৭৪৮৮’ হবে। বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে। বাংলাদেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ‘৮৮০ ২ ২২২২-৮৭৪৮৮’ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বহিঃবাংলাদেশ থেকে কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে।
 
পরিবর্তিত নম্বরের তালিকা বিটিসিএল ওয়েবসাইট (www.btcl.gov.bd)-এ পাওয়া যাবে। এছাড়া, নম্বর পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রাহককে ফোন কলের মাধ্যমে নতুন নম্বরটি জানিয়ে দেওয়া হবে।
 
গ্রাহকদের নম্বর পরিবর্তন বিষয়ে কোনো তথ্যের জন্য বিটিসিএল এর কল সেন্টার ‘১৬৪০২’ অথবা কাস্টমার সার্ভিস, গুলশান, কার্যালয়ে ০২-৪১০৮১১৯৯ নম্বরে বা ডিজিএম (সুইচ) গুলশান কার্যালয়ে ০২-৪১০৮০০০০ অথবা ০২-৪১০৮১০৯৮ নম্বরে অফিস সময়ে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।
 
এছাড়াও গ্রাহকরা পরিবর্তিত নম্বর বিষয়ে [email protected]  অথবা [email protected] এ ই-মেইল করতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa