ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

শুরু হয়েছে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুন ২৮, ২০২০
শুরু হয়েছে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা ডিজিটাল মেলা

ঢাকা: বর্তমান করোনা (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে শুরু হচ্ছে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা ২০২০। ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যেই এই মেলা। মেলা রোববার (২৮) থেকে শুরু হয়েছে, চলবে মঙ্গলবার (৩০ জুন) পর্যন্ত।

রোববার ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মমিন উদ্দিন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর ও এটুআইয়ের সহযোগিতায় আয়োজন করা হয়েছে।

অনলাইন প্ল্যাটফর্মে ‘ডিজিটাল মেলায় রয়েছে ৭টি প্যাভিলিয়ন। প্যাভিলিয়নসমূহে উপস্থাপন করা হচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নানা দপ্তরের বিভিন্ন ধরনের ই-সেবা, অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং কার্যক্রমের জন্য গৃহীত বিভিন্ন উদ্যোগ ও স্থানীয় পর্যায়ের নানা ইনোভেশন।

কোভিড-১৯ মোকাবিলায় সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং শিক্ষা কার্যক্রমে ডিজিটাল মাধ্যমের ব্যবহার সম্বলিত তথ্য ও গৃহীত বিভিন্ন ব্যবস্থাও মেলায় প্রদর্শন করা হচ্ছে। মেলার বিশেষ প্যাভিলিয়ন হিসেবে থাকছে মুজিব শতবর্ষ প্যাভিলিয়ন ও জেলা ব্র্যান্ডিং প্যাভিলিয়ন।

মুজিব শতবর্ষ প্যাভিলিয়নে মুজিব শতবর্ষ উদযাপনে গৃহীত বিভিন্ন কার্যক্রম এবং জেলা ব্র্যান্ডিং প্যাভিলিয়নে ঢাকা জেলার ব্র্যান্ডিং বিষয়ক বিভিন্ন তথ্যাবলি অনলাইন প্ল্যাটফর্মে নাগরিকদের সম্মুখে উপস্থাপন করা হচ্ছে। মেলার দ্বিতীয় দিন (২৯ জুন) দুপুর ২টায় আয়োজিত হবে একটি অনলাইন সেমিনার। এতে বিষয়বস্তু হচ্ছে ‘আগামীর বাংলাদেশ প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ’।

যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান। অনুষ্ঠানের মূল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন উন্নয়ন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের পরিচালক (উপসচিব) মোহম্মদ লুৎফুর রহমান।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের গৃহীত পদক্ষেপ ও কার্যক্রম সম্পর্কে জানতে লগ ইন করুন www.dhaka.gov.bd বা চোখ রাখুন Dhaka DC Office  এই ফেসবুক পেইজে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুন ২৮, ২০২০
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa