bangla news

বরিশালে অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা শুরু ২৮ জুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-২৫ ৮:৫৩:৪০ পিএম
.

.

বরিশাল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই-এর সহযোগিতায় বর্তমান করোনা (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে আগামী ২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত প্রথমবারের মাতো অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা-২০২০ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

এ লক্ষ্যে বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে বৃহষ্পতিবার (২৫ জুন) বিকেল ৪টায় ভিডিও প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়।

ইন্টারনেটভিত্তিক অ্যাপ 'জুমে' ভিডিও কলের সহায়তায় এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরিশালের জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান।

এসময় তিনি বলেন, একটি উন্নত দেশ, সমৃদ্ধ ডিজিটাল সমাজ, একটি ডিজিটাল যুগের জনগোষ্ঠী, রূপান্তরিত উৎপাদন ব্যবস্থা, নতুন জ্ঞানভিত্তিক অর্থনীতি, সব মিলিয়ে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের স্বপ্নই দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল বাংলাদেশ বস্তুত জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার প্রথম সোপান। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরবর্তী প্রজন্মের জন্য সমৃদ্ধ ও উন্নত জীবন প্রতিষ্ঠা করার মাধ্যমে যে স্বপ্নের 'সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন আজ পূরণের অন্যতম মাধ্যম হলো ডিজিটাল বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশের অর্জন ও বিভিন্ন সরকারি দপ্তরের ডিজিটাল সেবা কার্যক্রমের তথ্য জনগণের সামনে তুলে ধরার জন্যই মূলত অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা-২০২০ আয়োজন করা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, উন্নয়নমূলক উদ্যোগের মাধ্যমে জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। আর সেই মহৎ কর্মযজ্ঞের অংশীদার বরিশাল জেলা প্রশাসনও। জেলা প্রশাসন বরিশাল ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রযোজ্য ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ করছে এবং মাঠ পর্যায়ের সকল স্তরে ডিজিটাল কার্যক্রম সম্প্রসারণে সমন্বয় সাধনের পাশাপাশি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের সেই উদ্যোগসমূহ ডিজিটাল মেলার মাধ্যমে অনলাইনে জনগণের সামনে তুলে ধরা হবে।

তিনি বলেন, এ মেলায় জেলা প্রশাসন বরিশাল, সিভিল সার্জনের কার্যালয়, শিক্ষা অফিস, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, ডাক বিভাগ, কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, বিআরটিএ, পাসপোর্ট, সমাজসেবা, যুব উন্নয়ন, সড়ক ও জনপথ, ফ্রিল্যান্সার, ডিজিটাল সেন্টারসহ বরিশালের ৩০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। 

ভিজিটরগণ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বরিশাল জেলার ওয়েবপোর্টাল ও জেলা প্রশাসন বরিশাল-এর ফেসবুক পেজে প্রবেশ করে মেলা পরিদর্শন করতে পারবেন। একই সঙ্গে তারা সারা দেশের সকল জেলার মেলাও পরিদর্শন করতে পারবেন। পাশাপাশি কিছু জানার থাকলেও সে বিষয়ে প্রশ্ন প্রাপ্তি সাপেক্ষে অনলাইনের মাধ্যমেই বিষয়টি বুঝিয়ে দেয়ার ব্যবস্থা করা হবে।

জেলা প্রশাসক বলেন, অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল মেলা-২০২০ উদযাপনের এই শুভ উদ্যোগটির সর্বোচ্চ সফলতা নিশ্চিত করার জন্য আমি বরিশাল জেলার সাংবাদিকবৃন্দের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি। বরিশালের সকল মানুষের দোরগোড়ায় এই আয়োজনের খবর পৌঁছে দিতে জেলা প্রশাসন বরিশাল সকল সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জুন ২৫, ২০২০
এমএস/এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-25 20:53:40