bangla news

ফেসবুকে বাংলাদেশি রক্তদাতা ৮০ লাখেরও বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৮:৩৬:০৮ পিএম
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: ফেসবুকে রক্ত দান ফিচারে বাংলাদেশ থেকে নিবন্ধিত রক্তদাতার সংখ্যা আট মিলিয়নেরও (৮০ লাখ) বেশি। ফিচারটি চালু হওয়ার দুই বছর পর এ পর্যন্ত বাংলাদেশ থেকে রক্তদাতার সংখ্যা বেড়েছে প্রায় ৩৭ শতাংশ। আর পুরো বিশ্বে ফিচারটি ব্যবহার করে রক্তদানে নিবন্ধিত আছেন ৭০ মিলিয়নেরও (৭ কোটি) বেশি মানুষ।

বৃহস্পতিবার (১৮ জুন) বিশ্ব রক্তদান দিবস উপলক্ষে রক্তদাতা খুঁজে পেতে হাসপাতাল এবং ব্লাড ব্যাংকগুলোর জন্য এক প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়। ফেসবুক ব্লাড ডোনেশন টুল ব্যবহার করে কীভাবে রক্তদাতা খোঁজা যায় সেই বিষয়েই বিনামূল্যের এই প্রশিক্ষণ।

প্রশিক্ষণ কার্যক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং ফেসবুকের যৌথ অংশীদারিত্বে ডিজিটাল রক্তদান সংস্থা ‘ব্লাডম্যান’ এই প্রশিক্ষণ প্রদান করে।

প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনের শুরুতে ফেসবুকে রক্তদাতার সংখ্যা বিশ্লেষণ করে জানানো হয় যে, সারা বিশ্বে রক্তদাতা হিসেবে ফেসবুকে নিবন্ধিত আছেন ৭০ মিলিয়নের বেশি মানুষ। শুধু বাংলাদেশ থেকেই নিবন্ধিত আছেন আট মিলিয়নের বেশি রক্তদাতা। ২০১৮ সালে যখন এই ফিচারটি চালু হয় তখনকার তুলনায় বর্তমানে রক্তদাতার সংখ্যা ৩৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

অনলাইনে উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমার-আপনার সামর্থ্য অনুযায়ী একটু রক্ত অন্যের জীবন বাঁচাতে পারে।  তাই স্বেচ্ছায় রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচাতে সুস্থ সামর্থবানদের প্রতি আমি আহবান জানাই। ফেসবুকের এই টুল আইসিটি বিভাগ, ফেসবুক এবং ব্লাডম্যানের সঙ্গে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর সঙ্গে সেতুবন্ধন তৈরি করবে।  ডিজিটাল ব্রিজ হিসেবে কাজ করবে রক্তদাতা ও গ্রহীতার মধ্যে।

করোনাকালে রক্তদান ও মানসিক স্বাস্থ্য সেবার মতো মানবিক সেবা সবার কাছে পৌঁছে দিতে মোবাইল অপারেটরদের প্রতি আহ্বান জানান তিনি।

ফেসবুকের সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলি ঠাকরাল বলেন, আমরা আমাদের প্ল্যাটফর্মের মাধ্যমে সবাইকে একত্রিত করতে অঙ্গীকারবদ্ধ। বিশ্বব্যাপী এই মহামারিটি আমাদের মনে করিয়ে দিচ্ছে যে ফেসবুকে রক্তদাতা হওয়ার জন্য সাইন আপ করা কতটা জরুরি। যেন আমরা আশেপাশের মানুষদের রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত থাকি, রক্তদানের নিরাপদ উপায়গুলো সম্পর্কে জানি এবং অন্যকে রক্ত দিতে উদ্বুদ্ধ করতে পারি।

ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান বলেন, স্বেচ্ছায় রক্তদান সংকট বাংলাদেশে কোনো কল্পকথা নয় - নিরাপদ রক্ত পাওয়ার জন্য মানুষের লড়াই এখনো বিদ্যমান। ১৬ কোটিরও বেশি জনসংখ্যার এই দেশে মূল চ্যালেঞ্জটি হলো রক্ত সন্ধানকারী এবং রক্তদাতার মধ্যে যোগাযোগের অভাব। এক্ষেত্রে ফেসবুক দুই পক্ষের সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। এটি ডেঙ্গু রোগীদের জন্য প্লাটিলেট দাতা এবং কোভিড-১৯ রোগীদের জন্য প্লাজমা দাতাদের সন্ধান সহজ করে তুলেছে।

ফেসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করতে লিংক: http://facebook.com/donateblood কীভাবে ফেসবুক রক্তদানের ফিচারটি কার্যকরভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আরও তথ্যের জন্য ভিজিট করার লিংক- https://socialgood.fb.com/health/blood-donations/

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এসএইচএস/এইচএডি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-06-18 20:36:08