ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

জুমকে টক্কর দিতে ফেসবুকের ‘রুম’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০০ ঘণ্টা, মে ১৬, ২০২০
জুমকে টক্কর দিতে ফেসবুকের ‘রুম’

গ্রুপ ভিডিও চ্যাটের জন্য নতুন ফিচার যুক্ত করেছে ফেসবুক। বৃহস্পতিবার (১৪ মে) থেকে চালু হওয়া ফেসবুকের নতুন ফিচার রুম চালু থাকা জুম, স্কাইপেসহ অন্য ভিডিও চ্যাট অ্যাপকে টক্কর দেবে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বব্যাপী লকডাউন ও কোয়ারেন্টিনে ভিডিও চ্যাটের চাহিদা বেড়েছে কয়েকগুণ। ব্যবহারকারীদের সুবিধার্তে তাই নতুন এ ফিচার যুক্ত করলো ফেসবুক।

ফেসবুক ব্যবহারকারীরা মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ভিডিও চ্যাটরুমে ঢুকে সর্বোচ্চ ৫০ জনকে যুক্ত করতে পারবে। ফেসবুক অ্যাকাউন্ট না থাকলে এটি ব্যবহার করা যাবে। চ্যাটের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা নেই।

বেশ কিছুদিন ধরে ভিডিও চ্যাটের জন্য তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে জুম। তবে সিকিউরিটি ও ব্যক্তিগত ইস্যুতে বিতর্কও ছড়িয়েছে গত দুই মাস। এ অবস্থায় ফেসবুকের রুম হতে পারে জুমের বিকল্প। এপ্রিলেই চালু হওয়ার কথা ছিল ফেসবুকের এ ফিচার। কিন্তু নানান জটিলতায় শেষ পর্যন্ত মে’র মাঝামাঝি এসে এ সেবা চালু করলো ফেসবুক।

ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়, বৈশ্বিক ব্যবহারকারীরা মেসেঞ্জার থেকে রুম চালু আর উত্তর আমেরিকার ব্যবহারকারীরা ফেসবুক থেকে তা করতে পারবেন।

এজন্য ফেসবুক ও মেসেঞ্জারের হালনাগাদ অ্যাপ থাকতে হবে। উইন্ডোজে মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। ম্যাক ব্যবহারকারীরাও ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, মে ১৬, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa