ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

নিজস্ব ম্যাপিং অ্যাপ এনেছে হুয়াওয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-২৯-০৪ ০৫:৫৮:৩২ পিএম
নিজস্ব ম্যাপিং অ্যাপ এনেছে হুয়াওয়ে

ঢাকা: গুগল ম্যাপের আদলে এবার নিজেদের ম্যাপিং অ্যাপ এনেছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। তবে হুয়াওয়ে বলছে, ‘হিয়ার উই গো’ নামের ওই অ্যাপটি গুগল ম্যাপের চেয়ে দারুণ অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের।

সম্প্রতি মার্কিন গণমাধ্যম ফোর্বসের এক প্রতিবেদন থেকে এমনটাই জানা যায়। সেখানে বলা হয়েছে, ন্যাভিগেশন সেবা আরও সহজ করার উদ্দেশ্যে নিয়ে গুগলের বিকল্প হিসেবে বাজারে নিজেদের অবস্থান তৈরি করতে চায় হুয়াওয়ের হিয়ার উই গো।

বর্তমানে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ স্টোরে পাওয়া যাবে প্রোগ্রামটি।

ফোর্বসের প্রতিবেদনটিতে বলা হয়, হিয়ার উই গো অ্যাপটিকে উন্নতমানের ন্যাভিগেশন সেবা নিশ্চিত করেই ডিজাইন করা হয়েছে। বিশেষ করে রাইডিং সম্পর্কিত উন্নত সেবাও এতে যুক্ত রয়েছে। এছাড়া অফলাইনেও এ ম্যাপটির আরেক সংস্করণ ব্যবহার করা যাবে।

অ্যাপটিতে ম্যাপিং সহায়ক দারুণ কিছু ফিচার ব্যবহার করা হয়েছে। নেভিগেশন সহজ করতে এতে ভয়েস সেবা যুক্ত করা হয়েছে। রয়েছে নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, লন্ডন, বার্লিন, মিউনিখ, প্যারিস, বার্সেলোনা, মাদ্রিদ, টরেন্টো, সিডনিসহ ১৩০০ এর বেশি শহরের গণপরিবহন সেবার যাবতীয় প্রয়োজনীয় তথ্যও। ইন্টারনেট সংযোগ না থাকলেও অফলাইন সংস্করণ ব্যবহার করে এ ম্যাপটি ব্যবহার করা যাবে।

হিয়ার উই গো সেবাটিও লাইভ ট্রাফিক আপডেট, ট্যাক্সি বুকিং, গণপরিবহন তথ্য, টার্ন বাই টার্ন নেভিগেশনসহ মৌলিক ম্যাপিং চাহিদা সরবারহে সক্ষম।

হিয়ার উই গো সেবাটি আশির দশকে সফটওয়্যারের মাধ্যমে যাত্রা শুরু করে। এরপর নানাভাবে এর পরিসর বাড়তে থাকে। ‘অভি‘ ও ‘নকিয়া ম্যাপস’ এর জন্যও এটি ব্যবহার হয়। এছাড়া কার নেভিগেশনের জন্য অডি ও বিএমডব্লিউটি এ অ্যাপসটি ব্যবহার করছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa