ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঈদে সরব মোবাইল বাজার

মনোয়রুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
ঈদে সরব মোবাইল বাজার

এবারের ঈদকে ঘিরে দেশের মোবাইল বাজার বেশ সরগরম হয়ে উঠেছে। ক্রেতারাও ঈদের শপিং তালিকায় জামাকাপড়ের সঙ্গে মোবাইল ফোনকে যুক্ত করেছে।

নিজের জন্য কিনছে। আবার প্রিয়জনকেও উপহার দিচ্ছে। তবে এবারের মোবাইল বিক্রির বাস্তব চিত্র কিছুটা ভিন্ন। কারণ এবার নামকরা সব ব্র্যান্ডের সঙ্গে বেশ কিছু নতুন ব্র্যান্ডের মোবাইল ফোন ভোক্তাপ্রিয়তা অর্জন করেছে।

ঈদ উপলক্ষে মোবাইল বিক্রেতারা পরিচিত ব্র্যান্ডের বেশ কিছু নতুন মডেলের মোবাইল সেট বাজারে এনেছে। এ সেটগুলোর সঙ্গে আছে উপহার এবং মূল্যছাড়। অন্যদিকে কয়েকটি প্রচলিত ব্র্যান্ড দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে। রাজধানীর বসুন্ধরা সিটি, ইস্টার্ন প্লাজা, মোতালেব প্লাজা এবং স্টেডিয়াম মার্কেটে উল্লেখযোগ্য হারে বিক্রি হচ্ছে এসব মোবাইল ফোন। ক্রেতারাও বেশ আগ্রহ নিয়ে তাদের পছন্দের মোবাইল সেট কিনছেন।  

নকিয়া
এবার ঈদ উপলক্ষে নকিয়া বাজারে এনেছে তাদের প্রথম ডুয়াল সিমযুক্ত মোবাইল সি১০০ মডেল। দাম দুই হাজার ৭৯০। দুটি সিম একত্রে ব্যবহারের সুবিধা ছাড়াও এ ফোনে আছে ছয় সপ্তাহ পর্যন্ত স্ট্যান্ডবাই ব্যাটারি সুবিধা, স্ট্যান্ডার্ড ফ্যাশ লাইট, রঙিন স্ক্রিন, এফএম রেডিও এবং হেডফোন জ্যাক। এরই মধ্যে মোবাইলটি বাজারে বেশ আলোড়ন তুলেছে। বাজার ঘুরে দেখা গেল স্বলমূল্যের ক্রেতা এবং ডুয়াল সিম সুবিধার মোবাইল ক্রেতাদের পছন্দের শীর্ষে আছে নকিয়া সি১০০ মডেলটি।

সিমফোনি
নকিয়া ছাড়াও অপেক্ষাকৃত কম পরিচিত সিমফোনি ব্র্যন্ডের ডুয়াল সিমযুক্ত মোবাইল ফোনগুলো ভোক্তাদের দৃষ্টি কেড়েছে। সিমফোনির প্রায় সব সেটেই আছে ডুয়াল সিম সুবিধা। আর বৈশিষ্ট্যের আধিক্য থাকলেও মূল্য তুলনামূলক কম। যেমন এস৯০, এফটি১০, এসএল১০০ মডেলের মোবাইলের মূল্য যথাক্রমে তিন হাজার ৯৯০ টাকা, চার হাজার ৯৯০ টাকা এবং ছয় হাজার ৪৯০ টাকা। এ মোবাইলগুলোর বৈশিষ্ট্যের মধ্যে আছে ২ মেগাপিক্সেল ভিজিএ ক্যামেরা, বিল্টইন ইন্টারনেট, ইয়ামাহা এম্পি­ফায়ার এবং এফএম সুবিধা।

তাছাড়া ডুয়াল সিম, কোয়েট্রি কিবোর্ড এবং বড় পর্দায় ইন্টারনেট ব্যবহারে সিমফোনি এক্স৯৫, এক্স১০, এক্স১১০ মডেলের সেটগুলো খুব আছে জনপ্রিয়তার শীর্ষে। সেটগুলোর মূল্য যথাক্রমে তিন হাজার ৬৯০ টাকা, তিন হাজার ৯৯০ টাকা, চার হাজার ৬৯০ টাকা। আর সাধারণ ব্যবহারকারীদের জন্য সিমফোনি ডুয়াল সিম, এমপিথ্রি, এফএম টর্চলাইট বৈশিষ্ট্যের সেটগুলোরও কার্তি আছে। এগুলোর মধ্যে সি৯১ মডেল বিক্রি হচ্ছে এক হাজার ৭৯০ টাকায়, সি১০১ এক হাজার ৮৪০ টাকায়, ডি৪২ দুই হাজার ৯০ টাকায় এবং সি১০৫ দুই হাজার ১৫০ টাকায়।

মাইক্রোম্যাক্স
এবারের ঈদ বাজারে নতুন ব্র্যান্ডের মোবাইল ফোন হিসেবে ভোক্তা জনপ্রিয়তা পেয়েছে মাইক্রোম্যাক্স। এ ব্র্যান্ডের উইন্ডোজ মোবাইল ডব্লিউ৯০০ মডেলের দাম ১৫ হাজার ৪০০ টাকায়। তাছাড়া স্মার্টফোন বৈশিষ্ট্যের মোবাইল কিউ৭ মডেলের মূল্য চার হাজার ৯৯০ টাকা এবং এক্স১১১ মডেল এক হাজার ৭৯০ টাকা। আর মোশন সেন্সর, টর্চলাইট, এমপিথ্রি বৈশিষ্ট্যযুক্ত এক্স২৫০ মডেলের মূল্য দুই হাজার ৯৯০ টাকা।

স্প্রিন্ট
একটি গণতান্ত্রিক ফোন সেøাগানে ঈদে স্প্রিন্ট মোবাইল আগ্রহী ক্রেতাদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। তাছাড়া মোবাইলগুলোতে ডুয়াল সিম সুবিধা থাকায় ক্রেতাদের আকৃষ্ট করা আরও সহজ হয়েছে। ঈদ উপলক্ষে তাদের  মাল্টিমিডিয়া সেটের সর্বোচ্চ দাম ধরা হয়েছে পাঁচ হাজার ৯৯০ টাকা। আর ন্যূনতম মূল্য ধরা হয়েছে দুই হাজার ৫০ টাকা। স্প্রিন্ট ব্র্যান্ডের বেশি বিক্রি হওয়া মডেলগুলো হচ্ছে এম৩, ডি৩৩৩, ডি৪৪, ডি৭৭, কে২০০, ই৬০০। স্প্রিন্টের সব সেটেই আছে এমপিথ্রি, এফএম রেডিও, ইন্টারনেট সুবিধা, ব্লুটুথ এবং ভিডিও ক্যামেরা।

এলজি
অন্যদিকে ক্রেতাদের আকর্ষণে ৫ হাজার থেকে ২০০ টাকা মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে এলজি। তাছাড়া ঈদ উপলক্ষে জিএস২০৫ নামে এলজির নতুন মডেল বাজারে এসেছে। এর মূল্য পাঁচ হাজার ৬৯০ টাকা। এ ফোনে কালার ডিসপ্লে, ব্লুটুথ, জিপিআরএস, এমপিথ্রি এবং এফএম সুবিধা আছে।

কেনজিনডা
এবারের ঈদ উপলক্ষে দেশের মোবাইল বাজারে ভিন্নধর্মী মোবাইল ফোন বাজারজাত করেছে কেনজিনডা। তাদের সেটের মূল আকর্ষণ হচ্ছে সেটগুলো ব্যাটারি ছাড়াই নির্দিষ্ট সময় পর্যন্ত সচল থাকতে সক্ষম। কেনজিনডা ব্র্যান্ডের এস১, এস৮ মডেলের সেটগুলো ব্যাটারি ছাড়াই এক বছর চলবে। আর এস১০০, এস২০০, এস৯০০ এস৫ মডেলগুলো ব্যাটারি ছাড়া একটানা ৬০ ঘণ্টা চলবে। কেনজিনডার কে৩০০, কে৬০০, কে৯০০, কে১০০০ এবং এফ১ মডেলের সেটগুলোতে টিভি সুবিধা পাওয়া যাবে। আর এ কারণে ভোক্তারাও নতুন এ মডেলগুলোর দিকে ঝুঁকে পড়ছেন।

সব মিলিয়ে এবারের ঈদের বাজারে স্বল্প দামের নতুন ব্র্যান্ডের মোবাইল ফোনগুলোর প্রতি সবার আগ্রহ লক্ষ্য করা গেছে। ঈদের আগের দু’দিনে মোবাইল বাজার আরও সরব হয়ে উঠবে বলে মোবাইল ফোনের শোরুম বিক্রেতারা জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।