bangla news

ডট বাংলা ও ডট বিডি নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৫ ২:৩২:৪৩ পিএম
বিটিসিএল লোগো

বিটিসিএল লোগো

ঢাকা: বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে। কোভিড-১৯ এর বৈশ্বিক সংকটে সৃষ্ট প্রভাব বিবেচনায় ডাক ও টেলিযোগাযোগ  মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে বিটিসিএল রোববার (৫ এপ্রিল) এ সিদ্ধান্ত নেয়।  

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১ মার্চ থেকে ১ জুন  পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা (.Bangla)  ও  ডট বিডি (.BD) নবায়ন করা যাবে। ইতোমধ্যে যে সব গ্রাহক পহেলা মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন ফেরত দেওয়া হবে তাদের বিলম্ব মাশুল।

এর আগে ২০১৮ সালের ৭ মার্চ থেকে  ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) ডোমেইনের দাম কমিয়ে আনা হয়। 

সবার জন্য সহজলভ্য ও দেশি এক্সটেনশনে ডোমেইনের ব্যবহার বাড়াতেই মূলত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের দিক নির্দেশনায় এ উদ্যেগ নেওয়া হয় বলে জানান বিভাগের জনসংযোগ কর্মকর্তা ম. শেফায়েত হোসেন।

ইতোপূর্বে এই দু’টি ডোমেইন প্রিমিয়াম ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয়মূল্য ছিল যথাক্রমে ৫ হাজার এবং ১৫ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। কিন্তু নতুন এ ঘোষণায় পূর্বমূল্য কমিয়ে সবার জন্য একটি ক্যাটাগরিতে বার্ষিক বিক্রয়মূল্য মাত্র ৮শ টাকা নির্ধারণ করা হয়।

২০১৭ সালে বাংলাদেশি ডোমেইন ডট বাংলার ২০১৮ সালের মার্চ পর্যন্ত  দীর্ঘ ১ বছর যাত্রার পরেও ব্যবহার ছিল অসন্তোষজনক। উচ্চমূল্য ও প্রিমিয়াম ক্যাটাগরিতে থাকার ফলেই ব্যবহারকারীদের আগ্রহ কম ছিল এই দেশীয় ডোমেইন নেম-এ।

২০১৮ সালের মার্চ পর্যন্ত এক বছরে মাত্র ৪৪২ জন গ্রাহক বা প্রতিষ্ঠান ডটবাংলা ডোমেইন ব্যবহার করেছেন, যাদের অধিকাংশেরই বিল বকেয়ার জন্য লাইন বিচ্ছিন্ন করে রাখা হয়। মূল্যহ্রাস করার পর গত দুই বছরেরও কম সময়ে ডোমেইন দু’টির মোট গ্রাহক সংখ্যা ২৫ হাজার ৭২৪টিতে উন্নীত হয়েছে এবং সরকারি রাজস্ব বহুগুণ বেড়েছে।

ডটবাংলা ডোমেইন সহজ ও সুলভে বিক্রির জন্য ইতোমধ্যেই প্রমোশনাল সেল বিভাগ গঠিত হয়েছে এবং ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ডোমেইন নিবন্ধন করা সম্ভব।

এছাড়াও বৈশ্বিক এই দুর্যোগের সময়েও ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ঘরে বসে নিরবচ্ছিন্নভাবে ডিজিটাল সেবা নির্বিঘ্ন করতে কতিপয় জরুরি নেওয়া হয়। এর মধ্যে ইন্টারনেট ও টেলিফোন সেবাকে জরুরি সেবার অন্তর্ভুক্ত করে গত ২৪ মার্চ সরকারি আদেশ অন্যতম। এর ফলে  ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারসহ ইন্টারনেট ও টেলিফোন সেবায় নিয়োজিত সার্ভিস, বিশেষ করে সাবমেরিন ক্যাবল, টেলিটক ও বিটিসিএলের জন্য যে কোনো পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ডিজিটাল সেবা নিশ্চিত করতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়। মন্ত্রী নেটওয়ার্ক সচল রাখাসহ পরিবর্তিত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেটের বর্ধিত চাহিদা মেটাতে সংশ্লিষ্টদের সঙ্গে নিরলসভাবে কাজ করছেন।

ডোমেইন  ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন ও নিবন্ধনের জন্য bdia.btcl.com.bd লিংকে সংশ্লিষ্টরা যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এমআইএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-04-05 14:32:43