ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইফোন ফোরে যুক্ত হচ্ছে আকর্ষণীয় কিবোর্ড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
আইফোন ফোরে যুক্ত হচ্ছে আকর্ষণীয় কিবোর্ড

আইফোনে লেখালেখির জন্য আছে স্পর্শক কিবোর্ড। কিন্তু বিশ্বব্যাপী এমন ভোক্তার সংখ্যা নেহাত কম নয় যারা এরকম একটি স্পর্শক কিবোর্ডের চেয়ে বাস্তব কিবোর্ডে লিখতে অনেক বেশি স্বাছন্দ্য বোধ করেন।

দূর্ভাগ্যজনকভাবে আ্যপল এসব কিছু চিন্তা না করেই শুধু ফোনের আকৃতির কথা চিন্তা করে আইফোনে আলাদা কোনো কিবোর্ড সংযোজন করেনি। ফলে আইফোনে কিবোর্ডের ক্ষেত্রে স্পর্শক পদ্ধতির কোনো বিকল্প ছিল না। অন্যদিকে রিম এবং নকিয়া তাদের ফোনে চমৎকার QWERTY কিবোর্ড সংযোজনের মাধ্যমে ব্যবহারকারীদের তাৎক্ষণিক কাজ করার সুযোগ করে দিয়েছে।

এখন থেকে আইফোন ইউজার ইন্টারফেসে একই সময়ে স্পর্শক পদ্ধতির সঙ্গে কিবোর্ডে কাজ করার সুবিধা পান। এসব কিছু বিবেচনায় রেখেই অ্যাপল নিয়ে আসছে নু (Nuu) নামে ছোট্ট কেইস যার মাধ্যমে আইফোনে যুক্ত হবে আকর্ষণীয় আর বাস্তব একটি কিবোর্ড।

আইফোনের সঙ্গে কিবোর্ডটি যুক্ত করতে কোনো কানেক্টরের প্রয়োজন হবে না বরং তারহীন ব্লটুথের মাধ্যমে খুব সহজে যুক্ত করা যাবে। আর এ বছরের শেষদিকে বাজারে আসন্ন যন্ত্রটির সম্ভাব্য দাম হতে পারে ন্যূনতম ৬০ ডলার।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad