ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আয়ারল্যান্ড ও ব্রাজিলের পরিবেশ

রক্ষায় টুইটার সেবা

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জুন ২২, ২০১০

পরিবেশের ভারসাম্য রক্ষায় টুইটার ও ইউটিউব ব্যবহারের উদ্যোগ নিচ্ছে ব্রাজিল ও আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডের পরিবেশ সংরক্ষণ কমিটি (ইপিএ) নতুনভাবে তাদের যোগাযোগ সেবায় যুক্ত করছে টুইটার এর কার্যক্রম।

ইতিমধ্যে ইউরোপের আয়ারল্যান্ড ও দক্ষিণ আমেরিকার ব্রাজিলে টুইটার অভিযান শুরু করা হয়েছে।

তথ্য সূত্রে জানা যায়, দেশ দুটির বনাঞ্চল কেটে উজার করা হচ্ছে। তাছাড়া জলবায়ু পরিবর্তনে মারা যাচ্ছে গলভাও প্রজাতির হাজারও পাখি। প্রতিবছর ব্রাজিলে উৎসবের সময় প্রায় ৩ লাখ গলভাও পাখি মারা যায়। ফলে দেশ দুটির প্রাকৃতিক ভারসাম্য হুমকির সম্মুখীন। সংগঠনটির মুখমাত্র নতুন প্রকল্প সম্পর্কে জানান, যোগাযোগ মাধ্যমের পরিবর্তন আনায়নে দ্রুত উন্নয়ন আনা সম্ভব।

টুইটার ও ইউটিউবের প্রচার অভিযানের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করাই এই অভিযানের মূল লক্ষ্য। অন্যদিকে ব্রাজিলের এক বিজ্ঞানী পাখীর বিনাশ রোধে নতুন প্রকল্প হাতে নিয়েছে। যার নাম দেওয়া হয় টুইটার অভিযান।

সংশ্লিষ্টরা আশা করছে, তাদের যৌথ পদক্ষেপে সফলতা আসবে। ব্রাজিলের সাও পাউলো শহরের নামকরা একজন কমেডিয়ান ও অডিও ভিজ্যুয়াল প্রযোজক এক মিনিটের ভিডিও চিত্র তৈরির কাজ আরম্ভ করেছে। যার মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করা সম্ভব হবে মনে করছে সংগঠনটির সংশ্লিষ্টরা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫০০ ঘণ্টা, জুন ২২, ২০১০
এসজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad