ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনে পৌঁছে যাবে করোনার সতর্ক বার্তা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
মোবাইল ফোনে পৌঁছে যাবে করোনার সতর্ক বার্তা মোবাইল ফোনে পৌঁছে যাবে করোনার সতর্ক বার্তা।

ঢাকা: মোবাইল ফোনে করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক বার্তা পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এক্ষেত্রে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসেবে টেলিটক অগ্রণী ভূমিকা পালন করছে এবং আগামীতেও করবে বলে জানিয়েছেন মন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বুধবার (১৮ মার্চ) রাজধানীর গুলশানে টেলিটক প্রধান কার্যালয়ে স্থাপিত মুজিব কর্নার উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

মোস্তাফা জব্বার বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে নেওয়া সতর্কতার কারণে মুজিব জন্মশতবর্ষ অনুষ্ঠান সীমিত করা হয়েছে। এ কারণে হয়তো ব্যক্তিগত আনন্দ বা সামাজিকতা হয়নি। কিন্তু ডিজিটাল মিডিয়ার মাধ্যমে অনুষ্ঠানমালা দেশের প্রতিটি মানুষের কাছে পৌঁছে গেছে। ডিজিটাল প্রযুক্তির সুবাদে আমরা মাঠের অনুষ্ঠানের ঘাটতি অনেকটাই পূরণ করতে পেরেছি।  

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তিকে ব্যবহার করতে পারা দূরদৃষ্টিসম্পন্ন ও প্রজ্ঞাবান রাজনীতিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠারই সফলতা। বঙ্গবন্ধুর কণ্ঠে ৭ মার্চের ভাষণের অংশবিশেষ ১০ কোটিরও বেশি মোবাইল গ্রাহককে পৌঁছে দেওয়া হচ্ছে। একইভাবে করোনা ভাইরাস সংক্রান্ত সতর্কতা ও বঙ্গবন্ধুর জন্ম দিনের শুভেচ্ছা আমরা ডিজিটাল মাধ্যমে জনগণের কাছে পৌঁছে দিচ্ছি। ডাক বিভাগের মাধ্যমে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাণী দেশের চার কোটি পরিবারের হাতে পৌঁছে দেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, মুজিববর্ষের কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৭ মার্চ ) বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাণী সম্বলিত এ পোস্টকার্ড হস্তান্তর করা হয়েছে। এরই মধ্য দিয়ে দেশব্যাপী চার কোটি পরিবারের প্রতিটি পরিবারের প্রধানের হাতে ডাকযোগে এ পোস্টকার্ড বিতরণের কার্যক্রম শুরু হলো। এছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ডাক বিভাগের উদ্যোগে স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী ১৭ মার্চ গণভবনে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন।

মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আধুনিক ডিজিটাল প্রযুক্তি বিকাশের পথপ্রদর্শক। ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন ও ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়নের সদস্যপদ গ্রহণ এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ- উপগ্রহ কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে বঙ্গবন্ধু সদ্য স্বাধীন বাংলাদেশকে আন্তর্জাতিক টেলিযোগাযোগের মহাসড়কে সংযুক্ত করেন।  

মুজিব কর্নারে বঙ্গবন্ধুর জীবনালেখ্য সম্পর্কিত তথ্য-চিত্র থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিটি সংস্থায় মুজিব কর্নার করা হবে।

টেলিটকে মুজিব কর্নার উদ্বোধনের আগে মন্ত্রী টেলিটকে সদ্য যোগদান করা ৬০ জন কর্মকর্তার দেড় মাসব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বক্তব্য দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।