bangla news

ভবিষ্যত অর্থনীতির চালিকাশক্তি হবে আইটি শিল্প

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১০ ৬:১১:৪৯ পিএম
সেমিনারে বক্তব্য রাখছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। ছবি: বাংলানিউজ

সেমিনারে বক্তব্য রাখছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। ছবি: বাংলানিউজ

সিলেট: ভবিষ্যতে আইটি শিল্পই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হবে বলে মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক সিলেট অডিটোরিয়ামে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে ’প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সুযোগ তৈরির ক্ষেত্রে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান বলেন, সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার। সিলেটের তরুণ-তরুণীদের আইটি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে। এ কাজ হবে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্পের আওতায়। আর তা হলে প্রতিটি ইউনিয়ন থেকে অন্তত সহস্রাধিক তরুণ-তরুণীকে দক্ষ করে বিদেশে পাঠানো হবে। সেই লক্ষে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার।

সিলেটের হাই-টেক পার্কে স্থানীয়সহ দেশ-বিদেশের আইটি উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।  

সেমিনারে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে সিলেটসহ দেশের প্রতিটি বিভাগ ও জেলায় একটি করে হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করা হবে। এসব হাই-টেক পার্কে দেশের প্রায় ৬৫ শতাংশ তরুণীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান, সিলেট জেলা প্রশাসক (ডিসি) কাজী এমদাদুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, বাংলাদেশ হাই-টেক পার্কের পরিচালক (যুগ্ম সচিব) এ এন এম সফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্পের পরিচালক (যুগ্ম সচিব) মোস্তফা কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক সিলেটের প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার ভূঁইয়া।
 
সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই -ক্যাব) সভাপতি শমী কায়সার, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি শাহিদ-উল মুনীর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সভাপতি আমিনুল হাকিম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
এনইউ/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-03-10 18:11:49