bangla news

মুজিববর্ষে সারাদেশে বিশেষ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০১ ৭:৫৬:৩৬ পিএম
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। ফাইল ফটো

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। ফাইল ফটো

ঢাকা: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে সারাদেশে বিশেষ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

রোববার (১ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় আড়াইশ' শিক্ষার্থীকে নিয়ে মোহাম্মাদ মুনীর চৌধুরী বিশেষ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও মহাকাশ পর্যবেক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় মুজিববর্ষে সারাদেশে বিশেষ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর কথা জানান তিনি। 

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিনামূল্যে যে বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, তা থেকে জ্ঞান আহরণ করে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে অনেক উঁচু স্থানে নিয়ে যেতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা, বিজ্ঞান চর্চা এবং পরিবেশ রক্ষার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে আমাদের। 

ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও মহাকাশ পর্যবেক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষার্থীদের আনন্দ-উচ্ছ্বাসে মুখরিত হয়ে উঠে বিজ্ঞান জাদুঘর। এ কার্যক্রমের আওতায় বিজ্ঞান জাদুঘরে সম্প্রতি সংগৃহীত ৩টি মুভি বাস ও ২টি মহাকাশ পর্যবেক্ষণ বাস শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বিশেষ বাসগুলো মুজিববর্ষ জুড়ে রাজধানীর বাইরে জেলা, উপজেলাসহ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করবে। 

এছাড়া মুজিববর্ষ উদযাপনে জাদুঘর পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ১ মার্চ থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা অভিযান। 

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ০১ মার্চ, ২০২০
এসএমএকে/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-01 19:56:36