ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল ডুডলে শোভা পাচ্ছে লিপ ইয়ার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
গুগল ডুডলে শোভা পাচ্ছে লিপ ইয়ার গুগল ডুডলে শোভা পাচ্ছে লিপ ইয়ার

ঢাকা:  ফেব্রুয়ারি ২৮ দিনের মাস হয় কিন্তু, প্রতি চার বছর পর পর এই মাসটির ব্যাপ্তি একদিন বাড়ে। যেমন ২৯ দিনে সম্পন্ন হয় ইংরেজি ক্যালেন্ডারের সবচেয়ে ছোট এ মাসটি। ফলে এই দিনটিকে বলা হয় অধিবর্ষ বা লিপ ডে।

এ উপলক্ষে সুন্দর একটি ডুডল বানিয়েছে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ইংরেজিতে গুগল বানান দিয়েই ডুডলটি বানানো হয়েছে।

২৮ দিনে ফেব্রুয়ারি মাস সম্পন্ন হলেও এবার গুগল ডুডল ২৯ তারিখটি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে। গুগল শুরু আজকের অধিবর্ষ বা লিপ ডেই নয়, বিশেষ বিশেষ দিবস নিয়েও বহু চমৎকার ডুডল বানিয়েছে।

গুগলের সার্চ অপশনে গেলে দেখা যাচ্ছে, প্রতিদিনের থেকে ইংরেজিতে google লেখা একটু ভিন্ন। সেখানে গুগলের বানানটির প্রথম জি ইংরেজি বর্ণটি সবুজ রঙের লেখা হয়েছে। বড় আকারে লেখা প্রথম ‘ও’ এর মধ্যিখানে ইংরেজিতে 28 তারিখ লেখা, তার সঙ্গে যোগ হয়েছে গোলাপি রঙ, পরের ‘ও’ ইংরেজি বর্ণটি হালকা হলদে রঙের মধ্যিখানে 29 তারিখ লেখা। কিন্তু তাতে দুইটি হাঁসের আদলে পা ও চোখ শোভা পাচ্ছে। পরের জি ইংরেজি বর্ণটি স্মলে লেখা।  কিন্তু তার মধ্যে দেখা যাচ্ছে গোলাপি রঙ।  মধ্যিখানে সবুজ রঙের আই বর্ণটি। পরে স্মল বর্ণে এল ও ই সবুজ রঙে।

এর আগেও ২০১৬ সালে শেষ লিপ ইয়ার হয়েছিল। সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণের সত্যিকারের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল রেখেই লিপ ইয়ারের আবির্ভাব হয়। তবে লিপ ডের সময় শুরু ফেব্রুয়ারি মাসের একদিন বাড়িয়ে ২৯ দিন বানানোকে ঘিরেই।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।