ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের পড়ালেখায় ফেসবুক বিপত্তি

মনোয়রুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০
শিক্ষার্থীদের পড়ালেখায় ফেসবুক বিপত্তি

শিক্ষার্থীদের ফেসবুক ব্যবহারের সরাসরি প্রভাব পড়ছে পরীক্ষার ফলাফলে। যারা ফেসবুক ব্যবহার করে না তাদের চেয়ে ফেসবুক ব্যবহারকারী শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল তুলনামূলক খারাপ হচ্ছে।

মনোবিজ্ঞানীদের মতে, ফেসবুক ব্যবহার না করা এমন শিক্ষার্থীদের তুলনায় ফেসবুক ব্যবহারকারী শিক্ষার্থীদের পরীক্ষায় ফলাফল খারাপ হচ্ছে শতকরা ২০ ভাগ।

অধ্যাপক পল কিরসনার আমেরিকা বিশ্ববিদ্যালয়ের ২১৯ জন শিক্ষার্থীর ওপর জরিপ পরিচালনা করেন। তাদের বয়স ১৯ থেকে ৫৪ বছরের মধ্যে। জরিপে দেখা যায়, ফেসবুক ব্যবহারকারী শিক্ষার্থীদের পরীক্ষার গ্রেড পয়েন্ট অ্যাভারেজ (জিপিএ) ৪ এর মধ্যে মাত্র ৩.০৬।

অন্যদিকে যেসব শিক্ষার্থীরা ফেসবুক ব্যবহার করে না তাদের জিপিএ ৩.৮২। তাছাড়া তারা পড়ালেখায় দিনে শতকরা ৮৮ ভাগ সময় ব্যয় করে। যা ফেসবুক ব্যবহার করায় অন্যদের ক্ষেত্রে সম্ভব হয় না।

পল এর ভাষ্যমতে, ফেসবুক ব্যবহারকারী শিক্ষার্থীদের পড়ালেখায় খারাপ করার কারণ হচ্ছে তারা সবসময় ফেসবুক বা বিভিন্ন সামাজিক নেটওয়ার্কিং সাইট, ইমেইল, তাৎক্ষণিক বার্তাযুক্ত ডিজিটাল সংস্কৃতির মধ্যে ডুবে থাকে। আর তাদের মাথায় সবসময় ঘুরতে থাকে ডিজিটাল পণ্য ব্যবহারের বিভিন্ন কৌশল । ফলে পড়ালেখার প্রতি মনোযোগ স্থির না হয়ে ক্রমেই অবনতির দিকে যেতে থাকে।
 
বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।