bangla news

আসছে রিদমিকের নিউজ অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৫ ৫:২৮:৫৮ পিএম
রিদমিক নিউজ অ্যাপ।

রিদমিক নিউজ অ্যাপ।

ঢাকা: অতি পরিচিত মোবাইল অ্যাপ রিদমিক কি-বোর্ড। ইতোমধ্যে বাংলা লেখার এ জনপ্রিয় অ্যাপটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের মন জয় করে নিতে সক্ষম হয়েছে। একইভাবে বৈশ্বিক মানের অ্যাপল নিউজ, গুগল নিউজ অ্যাপের সঙ্গে পাল্লা দিয়ে এবার দেশে এসেছে রিদমিক নিউজ অ্যাপ। ব্যাপক গবেষণা ও দীর্ঘ প্রস্তুতি নিয়ে আসতে যাচ্ছে এ অ্যাপটি। 

সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী নিউজভিত্তিক এ মোবাইল অ্যাপটি আনুষ্ঠানিকভাবে এখনো যাত্রা শুরু করেনি। তবে মোবাইল সাংবাদিকতার বাস্তব প্ল্যাটফর্ম হিসেবে অ্যাপটির ব্যাপক জনপ্রিয়তা বাড়ছে। 

কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই গুগল প্লে-স্টোর থেকে ব্যাপক হারে রিদমিক নিউজ অ্যাপটি লুফে নিচ্ছেন স্মার্টফোন ব্যবহারকারীরা। কম্পিউটার, ল্যাপটপ ছাড়াই সরাসরি স্মার্টফোনের মাধ্যমে সংবাদ পাঠানো ও প্রকাশ করাটাই দেশীয় সবনিউজ অ্যাপের মধ্যে রিদমিক নিউজের ব্যতিক্রমধর্মী বৈশিষ্ট্য।

একইভাবে প্রচলিত অন্য নিউজ অ্যাপ থেকে পাঠকদের কাছে এ নিউজ অ্যাপটি পছন্দের মূলে রয়েছে এর অনন্য ও বৈচিত্র্যময় অনেকগুলো ফিচার। 

রিদমিক অ্যাপের নিউজ কোয়ালিটি বজায় রাখতে দেশের প্রথম সারির মূলধারার সংবাদপত্রের অতি আলোচিত, গুরুত্বপূর্ণ ও সংবাদমূল্য সংবলিত সংবাদ বাছাই করে সারাংশ আকারে খবর প্রকাশ করা হয়। পাশাপাশি একমাত্র স্মার্টফোন প্রযুক্তির মাধ্যমে চলমান ঘটনার ঝটপট ব্রেকিং নিউজ জানাতে রিদমিক নিউজ অ্যাপের রয়েছে দেশব্যাপী নিজস্ব দক্ষ নিউজ টিম। পাঠক আগ্রহী হলে সেখান থেকে লিংকে ক্লিক করে মূল সংবাদটি পড়তে পারেন। 

অ্যাপটিতে নিউজ কনটেন্টের পাশাপাশি রয়েছে অডিও সুবিধা। এছাড়া রয়েছে দৈনন্দিন সংবাদ থেকে তৈরিকৃত গুরুত্বপূর্ণ বিশেষ কুইজ ফিচার। আরও রয়েছে লাইভ স্পোর্টস, ম্যাচ শিডিউল। একইভাবে রয়েছে আরেকটি ব্যতিক্রমী বিনোদন ফিচার। এতে দেশি-বিদেশি আলোচিত, সমালোচিত সামাজিক মাধ্যমে ঘটমান আকর্ষণীয় অডিও, ভিডিও, ছবি ও মন্তব্য।

এছাড়া অ্যাপটিতে রয়েছে জনপ্রিয় অনলাইন ভোট ও রাশিফল। এ রিদমিকের বৈচিত্র্যময় অ্যাপটি স্মার্টফোনে নিয়মিত সংবাদ পাঠকগোষ্ঠী গড়ে তোলার পাশাপাশি দেশের প্রিন্ট মিডিয়ার অনলাইন পোর্টালে সংবাদের ট্রাফিক বাড়ানোয় ব্যাপক ভূমিকা রাখছে। সবমিলিয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের অনায়াসে নিউজ চাহিদা মেটানোর সব সুযোগ-সুবিধা রয়েছে রিদমিক ল্যাবসের রিদমিক নিউজের এ অ্যাপে। 

অ্যাপটির নিউজ ব্যবস্থাপক মুসা বিন মোহাম্মদ বলেন, দীর্ঘদিন ধরে স্মার্টফোনধারীদের জন্য এমন একটি বৈচিত্র্যময় নিউজ অ্যাপের প্রয়োজন ছিল। সাংবাদিকতার সব ইথিকস অনুযায়ী নিউজ সেন্সের ভিত্তিতে রিদমিক নিউজ অ্যাপটির কোয়ালিটি নিশ্চিত করা হয়ে থাকে। 

জনপ্রিয় রিদমিক কি-বোর্ড ও রিদমিক ল্যাবসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামীম হাসনাত বলেন, এক অ্যাপের মাধ্যমে সবপত্রিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংবাদ চাহিদা পূরণ করার নিমিত্তেই রিদমিক নিউজ অ্যাপের যাত্রা। দেশের মোট ৪০টি সংবাদপত্রের মোবাইল অ্যাপ রয়েছে মাত্র ১৮টি। এ অ্যাপগুলো শুধু নিজস্ব পত্রিকার খবর প্রকাশ করে থাকে।

তিনি বলেন, যেকোনো অ্যাপ আপডেট রাখার জন্য সবসময়ের জন্য একটি সফটওয়্যার টিম থাকতে হয়। এটা না থাকার দরুণ দেশের নিউজ অ্যাপগুলো ভালো করতে পারছে না। যাত্রার মাত্র এক বছরের মাথায় কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই রিদমিক নিউজ অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাত লাখ। স্মার্টফোনে নিউজ পড়ুয়াদের জন্য ভবিষ্যতে রিদমিক নিউজ অ্যাপ অন্যতম নিউজ প্ল্যাটফর্ম হিসেবে নিউজ চাহিদা পূরণ করবে বলে মনে করেন শামীম হাসনাত।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
পিআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-15 17:28:58