bangla news

‘বাংলাদেশের তৈরি সফটওয়্যার বিভিন্ন দেশ ব্যবহার করছে’ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৩ ৬:৩০:৪৭ পিএম
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। ছবি- বাংলানিউজ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। ছবি- বাংলানিউজ

রাজশাহী: বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের তৈরি সফটওয়্যার ব্যবহার করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। 

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে জনপ্রশাসন মন্ত্রণালয় ও রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে আয়োজিত ইনোভেশন শোকেসিং-২০২০’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জিয়াউল আলম। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব বলেন, আমাদের তৈরি সফটওয়ার বিশ্বের বিভিন্ন দেশ ব্যবহার করছে। ব্রডব্যান্ড কানেকটিভিটি ইউনিয়ন পর্যায়ে পৌঁছে গেছে। মোবাইলে ইন্টারনেট ব্যবহার সহজ হয়েছে। যারা উদ্ভাবক থেকে উদ্যোক্তা হতে চায় তাদের জন্য সুযোগ সৃষ্টি হয়েছে। 

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার। এই সোনার বাংলা গড়ার মুখ্য হাতিয়ার হচ্ছে ডিজিটালাইজেশন। রাজশাহীতে বঙ্গবন্ধু হাইটেক পার্ক রয়েছে। এখানে ফ্রিল্যান্সাররা উদ্ভাবনী চর্চা করে উদ্যোক্তা হতে পারবে। ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে।’ 

সচিব বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় বর্তমানে ২ হাজার ৮৭৪টি সেবা প্রদান করে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্বের বিভিন্ন দেশের কাছে ঈর্ষণীয়। বিশেষ করে আইসিটি খাতের উন্নয়ন। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের জন্য যুদ্ধ করছি। ব্লক চেইন টেকনোলজি প্রয়োগ করে সার্টিফিকেট তৈরি হচ্ছে। ফলে আর সার্টিফিকেট নকল করার সুযোগ থাকছে না। প্রধানমন্ত্রীর যে মিশন ও ভিশন, তা অর্জনে হার্ডওয়্যার ও সফটওয়্যারের ক্ষেত্রে ইনোভেশন প্রচেষ্টা অব্যাহত থাকবে।  

রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মজিবুর রহমান, রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক ও রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব ইনোভেশন শোকেসিং- ২০২০ মেলায় রাজশাহী বিভাগের ৮টি জেলার মোট ২৪টি উদ্ভাবনী স্টল ঘুরে দেখেন। 

২৩ ও ২৪ জানুয়ারি দুই দিনব্যাপী এ মেলা চলবে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এসএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-23 18:30:47