bangla news

শিক্ষাব্যবস্থা ১৮০ ডিগ্রি বদলে উদ্যোক্তার দিকে নিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৯ ৭:২৩:০৫ এএম
অনুষ্ঠানে কিউরেটর নজরুল ইসলাম খানসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে কিউরেটর নজরুল ইসলাম খানসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

যশোর: শুধু প্রযুক্তি জ্ঞান থাকলেই উদ্যোক্তা হওয়া যায় না, এর জন্য অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয় বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান।

তিনি বলেছেন, নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে যশোরের শেখ হাসিনা আইটি পার্ক স্থাপনের সময় ইন্টারপ্রিউনিয়ার ইউনিভার্সিটি প্রতিষ্ঠার জন্য পার্কের সঙ্গেই জায়গা অধিগ্রহণ করে রাখা হয়েছে। এখন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম এগিয়ে নিতে হবে। বাংলাদেশে এ ধরনের কোনো বিশ্ববিদ্যালয় নেই। এছাড়া ‘ডিজাইন ইউনিভার্সিটি’ নামে আরও একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করা এখন খুবই দরকার।

শনিবার (১৮ জানুয়ারি) নতুন উদ্যোক্তাদের প্রযুক্তিগত পরামর্শ দেওয়ার জন্য প্রতিষ্ঠিত ‘স্টার্ট আপ যশোর’ সংগঠনের পরিচিতি সভায় নজরুল ইসলাম খান প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। যশোরের শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক মিলনায়তনে এই অনুষ্ঠান করা হয়।

নজরুল ইসলাম খান বলেন, দেশের শিক্ষাব্যবস্থায় চাকরি ফোকাস করা হয়েছে। এখন এই শিক্ষাব্যবস্থা ১৮০ ডিগ্রি বদলে উদ্যোক্তা সৃষ্টির দিকে ঘোরাতে হবে। কারণ সরকারি-বেসরকরি মিলে বছরে ১০ লাখের বেশি মানুষের চাকরি দেওয়ার সুযোগ নেই। সেখানে শুধু প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে নিয়োগের জন্য বছরে ৩৫ থেকে ৪০ লাখ চাকরি প্রার্থী আবেদন করেন। সবাই যদি চাকরির পেছনে দৌড়ায়, তাহলে দেশ ভয়াবহ সংকটে পড়বে। এজন্য আমাদের মধ্যে ‘চাকরি করব না, চাকরি দেব’ মানসিকতা সৃষ্টি করতে হবে।

প্রধান অতিথি নজরুল ইসলাম খান বলেন, চাকরি করে বুঝতে পেরেছি, কোথায় কোথায় সমস্যা আছে। এজন্য এখন চাকরি না করে সবাইকে উদ্যোক্তা হতে বলছি। উদ্যোক্তা হওয়ার জন্য ইংরেজি ও তথ্যপ্রযুক্তি (আইটি) বিষয়ে জ্ঞান থাকতেই হবে-এমনটা ঠিক নয়। সুন্দর করে কথা বলতে পারলেই উদ্যোক্তা হওয়া যায়।

‘একটি আইডিয়া, একটি প্রতিষ্ঠান’ এই স্লোগানে ‘স্টার্ট আপ যশোর’ নামে সংগঠনের যাত্রা শুরু হয়েছে। তরুণ উদ্যোক্তাদের সহযোগিতার জন্য অলাভনজক এই প্রতিষ্ঠান।

সংগঠনের আনুষ্ঠানিক পরিচিতি সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসেন। আলোচনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা বাঁচতে শেখা’র নির্বাহী পরিচালক আঞ্জেলা গোমেজ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান প্রমুখ।

অনুষ্ঠানে নতুন উদ্যোক্তা, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্বের ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৭১২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২০
ইউজি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-19 07:23:05