bangla news

জয়নুল আবেদিনের জন্মদিনে গুগলের ডুডল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-২৯ ১:২৩:১৬ এএম
জয়নুল আবেদিনের ডুডল, ছবি: গুগল হোমপেজ

জয়নুল আবেদিনের ডুডল, ছবি: গুগল হোমপেজ

ঢাকা: বাংলাদেশের চিত্রশিল্পের অন্যতম পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন উপলক্ষে ডুডল প্রদর্শন করছে গুগল।

রোববার (২৯ ডিসেম্বর) আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অসাধারণ প্রতিভাবান বাংলাদেশি এই শিল্পীর ১০৫তম জন্মবার্ষিকী। তিনি ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাফ্টস প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে আধুনিক শিল্প আন্দোলনের পুরোধা। তাকে ঘিরেই গুগলের বিশেষ আয়োজন।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে নিয়ে করা ডুডলটি।

এতে দেখা যাচ্ছে- একটি গাছের নিচে বসে তুলি হাতে ছবি (গুগল লেখা) আঁকছেন জয়নুল আবেদিন। পাশ দিয়ে দ্রুত হেঁটে যাচ্ছে কাঁধে কলস বহনকারী এক ব্যক্তি। যার পোশাকে ধরা পড়ে দুর্ভিক্ষের ছাপ।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল নিজেদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার।

ডুডলের ওপর ক্লিক করলে জয়নুল আবেদিনকে নিয়ে গুগলের নানা অনুসন্ধানের ফলও দেখা যাবে।

বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য জয়নুল আবেদিন শিল্পাচার্য অভিধা লাভ করেন। ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রমালার জন্য জয়নুল আবেদিন বিশেষ খ্যাতি অর্জন করেন। এ ছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে- নৌকা, সংগ্রাম, বীর মুক্তিযোদ্ধা, ম্যাডোনা প্রভৃ‌তি বিশেষভাবে উল্লেখযোগ্য। তার দীর্ঘ দু’টি স্ক্রল ‘নবান্ন’ এবং ‘মনপুরা-৭০’ জননন্দিত দু’টি শিল্পকর্ম। বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগৃহীত তার শিল্পকর্মের সংখ্যা ৮০৭। বেঙ্গল ফাউন্ডেশানের সংগ্রহে আরও প্রায় পাঁচশ চিত্রকর্ম সংরক্ষিত রয়েছে।

আরও পড়ুন>> ইতিহাসের এই দিনে: শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্ম

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এইচএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি ফিচার গুগল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-29 01:23:16