ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

পৃথিবী পরিবর্তন করতে তিনজন মানুষই যথেষ্ট: পলক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
পৃথিবী পরিবর্তন করতে তিনজন মানুষই যথেষ্ট: পলক

ঢাকা: গোটা পৃথিবী পরিবর্তন করতে মা, বাবা এবং শিক্ষক- এই তিনজন মানুষই যথেষ্ট বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বুধবার (২৫ ডিসেম্বর) বিকেল ৫টায় রাজধানীর ধানমন্ডিতে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ২১তম আন্তর্জাতিক অলিম্পিয়াডে পদকজয়ীদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক বলেন, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

সেইসঙ্গে প্রাথমিক বিদ্যালয়েও আমরা প্রোগ্রামিং এবং আইসিটি বিষয়কে নিয়ে যেতে চাই। গত ১১ বছরে আমরা ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করেছি। আগামী পাঁচ বছরে আরও ২০ হাজার ল্যাব স্থাপন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, আগামী প্রজন্মকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য ২০৪১ সালের টার্গেট সামনে রেখে পদ্মাসেতুর ওপারে ৭০ একর জায়গার ওপর শেখ হাসিনা ইনস্টিটিউট ফ্রন্টিয়ার টেকনোলজি তৈরি করা হচ্ছে। যেখানে ছাত্রছাত্রীরা আধুনিক সব প্রযুক্তি বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন আর বিশ্বের কাছে অবহেলার পাত্র নয়। তাই আমাদের ছেলেমেয়েরা অর্থের অভাবে কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করা থেকে বিরত থাকবে, এটা হতে পারে না। আমরা সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতা করব।

জাতির পিতা বঙ্গবন্ধুর কথা উল্লেখ করে পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, সোনার বাংলা গড়তে হলে আমাদের সোনার মানুষ প্রয়োজন। আমার মনে হয়, আজকে বঙ্গবন্ধুর সেই সোনার বাংলা গড়ে তোলার জন্য সুযোগ্য মানুষগুলো গড়ে উঠছে। যারা বিশ্বে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছে।

জুনায়েদ আহমেদ পলক মা-বাবা এবং শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করে বলেন, পৃথিবীকে পরিবর্তন করতে হলে মা, বাবা এবং শিক্ষক- এই তিনজন লোকই যথেষ্ট। তাই আমি যারা আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের জন্য গৌরব অর্জন করে এনেছেন, তাদেরসহ সব শিক্ষার্থীর মা, বাবা এবং শিক্ষকদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি।

আলোচনা পর্ব শেষে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আন্তর্জাতিক অলিম্পিয়াডে পদকজয়ী শিক্ষার্থীদের হাতে ফুল এবং ক্রেস্ট দিয়ে সংবর্ধনা জানান।

কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের শিক্ষার্থীরা চারটি রৌপ্য এবং দুইটি ব্রোঞ্জ পদক জয় করে এনেছেন। থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে একটি স্বর্ণ, দুইটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগারি পদক জয় করেছেন।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামাল, বুয়েটের অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী, ফ্রিডম ফাউন্ডেশনের সভাপতি শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa