ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

প্রকাশিত বই সঠিক কিনা জানতে ওয়ান-স্টপ সেবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
প্রকাশিত বই সঠিক কিনা জানতে ওয়ান-স্টপ সেবা

ঢাকা: প্রকাশিত বইয়ের ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড বুক নম্বরের (আইএসবিএন) সঠিকতা যাচাইসহ বিভিন্ন সুবিধা পেতে অনলাইনে ওয়ান-স্টপ সেবা কার্যক্রমের উদ্বোধন করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) গ্রন্থাগার অধিদপ্তরের সংস্কৃতি মন্ত্রণালয়ের আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আয়োজনে এবং টেলিটকের কারিগরি সহযোগিতায় অনলাইনে আইএসবিএন ও বারকোড সেবা উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া এবং টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিনসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইনে ওয়ান-স্টপ সেবাভিত্তিক এ আইএসবিএন সেবাটি স্বল্পতম সময়ে দেওয়া সম্ভব হবে এবং এই সেবার মাধ্যমে প্রকাশক ও লেখকদের তথ্য অনলাইনে সংগ্রহ ও সংরক্ষণ, অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রকাশক ও লেখকের বইয়ের আইএসবিএন ও ফি প্রদান, প্রকাশিত পুস্তক/পান্ডুলিপি সংরক্ষণ, শ্রেণিকরণ ও পাঠযোগ্যকরণ, পুস্তক প্রকাশনার মাস ও বছরভিত্তিক প্রবৃদ্ধি নির্ণয় ও তুলনামূলক বিশ্লেষণ এবং প্রকাশিত বইয়ের আইএসবিএন’র সঠিকতা যাচাইসহ বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa