ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইয়ুথ কো-ল্যাব স্টার্টআপ অ্যাওয়ার্ড পেলো ৫ দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
ইয়ুথ কো-ল্যাব স্টার্টআপ অ্যাওয়ার্ড পেলো ৫ দল

ঢাকা: দ্বিতীয়বারের মতো আয়োজিত ইয়ুথ কো-ল্যাব স্টার্টআপ অ্যাওয়ার্ড পেলো পাঁচ স্টার্টআপ দল। বিভিন্ন ক্যাটাগরিতে সেরা হিসেবে নির্বাচিত এসব স্টার্টআপগুলো হচ্ছে- সেফ হুইল, শাটল, মনের বন্ধু, কৃষি স্বপ্ন এবং পিস মেকার স্টুডিও। 

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে প্রতিযোগিতার সমাপনী আয়োজনের মধ্যে বিজয়ীদের নাম ঘোষণা করে পদক তুলে দেওয়া হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নিগুয়েন, সিটি ব্যাংকের কান্ট্রি হেড এন রাজাশেখারণ।  

‘এক্সেলারটর বাংলাদেশ ২.০: ন্যাশনাল ডায়ালগ ট্যু ফস্টার দ্যা স্টার্টআপ ইকোসিস্টেম ইন বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত এবারের প্রতিযোগিতায় মূল আসরের জন্য নির্বাচিত হয় ২০টি স্টার্টআপ দল। দুই দিনব্যাপী জাতীয় বুটক্যাম্পের পর এদের মধ্যে থেকে পাঁচটি দলকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়।  

পদক দেওয়ার আগে আলোচনা পর্বে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা আমাদের যুবকদের চাকরি খোঁজার থেকে চাকরি দেবে এমন যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে চাই। আগামী সময়ে আইসিটিখাতে আরও প্রায় ১০ লাখ কর্মীর কর্মসংস্থান তৈরির সুযোগ সৃষ্টিতে কাজ করছি আমরা। আমরা স্টার্টআপ কোম্পানি প্রতিষ্ঠা করছি এসব নতুন উদ্যোগগুলোকে সহায়তা করার জন্য। আমাদের আইসিটি টাওয়ারে কো-ওয়ার্কিং স্পেস আছে। সেখানে আমরা নতুন স্টার্টআপদের অফিস করে বসার সুযোগ দিচ্ছি।  

নতুন উদ্যোক্তাদের উদ্দেশ্যে পরামর্শ দিয়ে পলক বলেন, এই সময়ে স্টার্টআপগুলোকে ভাল করতে হলে তিনটি ‘কো’ এর প্রতি নজর দিতে হবে। কো-ক্রিয়েশন, কোলাবোরেশন এবং কো-ইনভেস্টমেন্ট।  

ইউএনডিপির উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নিগুয়েন বলেন, ইউএনডিপি সবসময় যুবকদের আরও বেশি বিনিয়োগের জন্য উত্সাহ দেয়। যাতে তারা এসডিজি বাস্তবায়ন, পর্যবেক্ষণ এবং জবাবদিহিতার ক্ষেত্রে সক্রিয় নিয়ামক এবং অংশীদার হতে পারে। ইয়ুথ কো-ল্যাব এর মতো প্ল্যাটফর্ম এই দেশ ও এই অঞ্চলের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে তরুণদের সামনে নিয়ে আসবে; কেন্দ্রে নিয়ে আসবে।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।