ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শুরু হচ্ছে ‘ক্যাসপারস্কি সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
শুরু হচ্ছে ‘ক্যাসপারস্কি সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ’

ঢাকা: দ্বিতীয়বারের মতো শুরু যাচ্ছে ‘ক্যাসপারস্কি সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৯’ শীর্ষক প্রতিযোগিতা। দক্ষ সাইবার নিরাপত্তাকর্মী খুঁজে বের করার উদ্দেশ্যে অ্যাট বাংলাদেশের উদ্যোগে আয়োজিত হবে এ প্রতিযোগিতা। 

সোমবার (৯ ডিসেম্বর) রাজধানীর কাওরান বাজারে বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের আয়োজনের বিস্তারিত তুলে ধরা হয় আয়োজকদের পক্ষ থেকে।  

এবারের আয়োজনের আহ্বায়ক এবং অ্যাট বাংলাদেশের প্রতিনিধি আব্দুর রহমান শাওন বলেন, দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রতি দলে সর্বোচ্চ তিনজন করে প্রতিযোগী অংশ নিতে নিবন্ধন করতে পারবেন, যা এরই মধ্যে শুরু হয়েছে। ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এ নিবন্ধন প্রক্রিয়া। ২৬ ডিসেম্বর অনলাইন গ্রুমিং এবং অনলাইন পরীক্ষার মাধ্যমে ফাইনালের জন্য দল বাছাই করা হবে। বাছাই করা দলগুলো নিয়ে ২৮ ডিসেম্বর রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে ফাইনাল পর্ব।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের প্রত্যেকের জন্য থাকছে ল্যাপটপ, প্রথম রানার্সআপ দলের জন্য স্মার্টফোন এবং দ্বিতীয় রানার্সআপ দলের জন্য থাকছে ট্যাবলেট পিসি। পাশাপশি থাকবে ক্রেস্ট এবং সনদপত্র। এছাড়া নারী দলের জন্য বিভিন্ন সম্মাননা এবং বিজয়ী দলের সদস্যদের জন্য থাকছে দেশের বিভিন্ন শীর্ষ আইটি প্রতিষ্ঠানে ইন্টার্ন করার সুবিধা।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বরিশাল বিশ্ববিদ্যালয়ে অ্যাকটিভেশনের মধ্যে দিয়ে শুরু হবে প্রতিযোগিতার আনুষ্ঠানিকতা। এরপর ঢাকা, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, রংপুর এবং কুমিল্লার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলবে আয়োজন।

এবারের আসরে টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ক্যাসপারস্কি। পাওয়ারড বাই স্পন্সর ওয়ালটন। কো স্পন্সর হিসেবে থাকছে ইভ্যালি, আইসিসি কমিউনিকেশন এবং এসএসএল। আর স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএসপি এবি)। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।