ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল কালচার

স্মার্টফোন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে মাইক্রোসফট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
স্মার্টফোন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে মাইক্রোসফট

মাইক্রোসফট তাদের সবশেষ স্মার্টফোনভিত্তিক অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ফোন সেভেন’ সংস্করণ অবমুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। মাইক্রোসফট সহযোগী হার্ডওয়্যার নির্মাতাদের জন্য এরই মধ্যে এ অপারেটিং সিস্টেম বিপণন করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

স্মার্টফোনভিত্তিক অপারেটিং সিস্টেম উইন্ডোজ ফোন সেভেন কারিগরি বিপণনে মাইক্রোসফট আরটিএম (রিলিজ টু ম্যানুফেকচারিং ) এর সঙ্গে যোগাযোগ করেছে।

মাইক্রোসফটের অফিসিয়াল উইন্ডোজ ফোন ব্লগ সাইটে প্রকাশ, বিশ্ব বাজারে স্মার্টফোনভিত্তিক অপারেটিং সিস্টেম উইন্ডোজ ফোন সেভেন তাদের জন্য একটি মাইলফলক তৈরি করবে। সিস্টেমটির পরীক্ষমূলক ব্যবহারে প্রতিদিন ১০ হাজারেরও বেশি মোবাইল ফোন এ সিস্টেম পর্যবেক্ষণ করা হয়। এ সিস্টেমের নিবিড় পর্যবেক্ষণে পাঁচ লাখ ঘণ্টা সেলফ-হোস্টিং, ৩৫ লাখ ঘণ্টা স্ট্রেস এবং ৮৫ লাখ ঘণ্টা অটোমেটেড পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

মাইক্রোসফট সূত্র জানিয়েছে, বিশ্বের হাজার হাজার স্বাধীন সফটওয়্যার বিক্রেতা এ অপারেটিং সিস্টেমটি পরীক্ষা করে তাদের অভিজ্ঞ মতামত দিয়েছেন। অচিরেই কোনো স্মার্টফোনের মাধ্যমে এ সিস্টেম ভোক্তারা উপভোগ করতে পারবেন। তবে এ সিস্টেম উন্মোচনে মাইক্রোসফট খুব বেশি তাড়াহুড়ো করতে নারাজ।

এরই মধ্যে স্মার্টফোন ব্যবহারকারীরা মোবাইলভিত্তিক মাইক্রোসফট অপারেটিং সিস্টেম ব্যবহারে আগ্রহ প্রকাশ করতে শুরু করেছেন। তবে এ সিস্টেমযুক্ত স্মার্টফোন তৈরির প্রথম নামটি কার হবে তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতার আভাস পাওয়া যাচ্ছে। বিখ্যাত সব স্মার্টফোন নির্মাতারাও ঝুঁকছেন এ সিস্টেমের আদলে স্মার্টফোন তৈরিতে।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa