bangla news

দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রয়োজন ইউনিক প্ল্যাটফর্ম: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৮ ১২:১৩:২৮ এএম
সেমিনারে বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: বাংলানিউজ

সেমিনারে বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: বাংলানিউজ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্য প্রযুক্তির এই যুগে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রয়োজন ইউনিক প্ল্যাটফর্ম। আর ডিজিটালাইজেশনের মাধ্যমে সেই প্ল্যাটফর্ম তৈরিতে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে।

বুধবার (২৭ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিএস) মিলনায়তনে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা-২০১৮ বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ যেনো আগামীতে আইসিটিতে নেতৃত্ব দিতে পারে সেই লক্ষ্যে দক্ষ মানবসম্পদ তৈরি করতে বিশ্ববিদ্যালয়গুলোকে ডিজিটালাইজেশনের মাধ্যমে ইউনিক প্ল্যাটফর্মে আনা হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চালিকাশক্তি এআই, রোবটিক্স, বিগডাটা, ডাটা অ্যানালাইটিকস তথা ইমার্জিং টেকনোলজির চ্যালেঞ্জগুলো দক্ষতার সঙ্গে মোকাবিলা করে সুফলগুলো কাজে লাগিয়ে কীভাবে জাতীয় লক্ষ্যমাত্রাগুলো অর্জন করা যায়, সে বিষয় বিবেচনায়  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৮ প্রণীত হয়েছে।

পাবলিক এবং প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে সেতুবন্ধন রচনা করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রাইভেট সেক্টরে সক্ষমতা গড়ে তুলতে সরকার পলিসি সাপোর্টসহ সম্ভাব্য সবকিছুই করছে।  বাংলাদেশে প্রস্তুতকৃত সফটওয়্যার, সার্ভিস ও পণ্য বিশ্বজুড়ে পৌঁছে দিতে ‘মেইড ইন বাংলাদেশ’ নীতিমালা তৈরির পদক্ষেপ নেওয়া হয়েছে। সবার মতামত ও সহযোগিতার মাধ্যমে এ নীতিমালা চূড়ান্ত করা হবে।
 
সেমিনারে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো. খায়রুল আমিন। 
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিসিএসর নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির, টেকনো হ্যাভেন কোম্পানি লিমিটেডের ফাউন্ডার অ্যান্ড সিইও হাবিবুল্লাহসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

বাংলাদেশ সময়: ০০১২ নভেম্বর ২৮, ২০১৯
এসএইচএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-28 00:13:28